ভারতের নেটে বল হাতে নামলেন ভুবি

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ খেলে দেশে ফেরার পর থেকেই চোটে ভুগছেন ভুবনেশ্বর। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) এত দিন তাঁর রিহ্যাব পর্বও চলেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৯ ০৫:০৭
Share:

ভুবনেশ্বর কুমার।—ফাইল চিত্র।

চোটের জন্য আপাতত তিনি ভারতীয় দলের বাইরে। হ্যামস্ট্রিং এবং পাঁজরের সমস্যা আপাতত মাঠের বাইরে রেখেছে ভুবনেশ্বর কুমারকে। এই মুহূর্তে তাঁর রিহ্যাব চলছে। সেই ভুবনেশ্বরকে মঙ্গলবার দেখা গেল ইনদওরে ভারতীয় দলের নেট প্র্যাক্টিসে। জানা যাচ্ছে, ভুবির রিহ্যাবের চূড়ান্ত পর্বটা ভারতীয় সাপোর্ট স্টাফের কড়া নজরের মধ্যে চলতে পারে।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ খেলে দেশে ফেরার পর থেকেই চোটে ভুগছেন ভুবনেশ্বর। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) এত দিন তাঁর রিহ্যাব পর্বও চলেছে। এ দিন ভারতীয় দলের ‘স্কিল সেশন’-এ যোগ দিতে দেখা যায় ভুবনেশ্বরকে। দলের একটি সূত্র বলেছে, ‘‘দলের সঙ্গে স্কিল সেশনে অংশ নিতে এসেছিল ভুবি। টিম ম্যানেজমেন্ট চায়, ও যেন আস্তে আস্তে একটা ছন্দের মধ্যে চলে আসে।’’

প্রথমে ফিল্ডিং কোচ আর শ্রীধরের সঙ্গে কিছুটা সময় ক্যাচ প্র্যাক্টিস করেন ভুবনেশ্বর। তার পরে নেট সেশনেও অংশ নেন এই পেসার। পুরো রান আপ নিয়ে কয়েকটা বলও করেন তিনি। কিন্তু এটা পরিষ্কার বোঝা গিয়েছে, পুরো রান আপ নিলেও পুরো শক্তি দিয়ে বল করছেন না তিনি। বোলিং কোচ বি অরুণের সঙ্গে কিছুটা সময় কথা বলতে দেখা গিয়েছে ভুবনেশ্বরকে।

Advertisement

তবে ভুবনেশ্বরকে আবার নেটে দেখে অনেকেই স্বস্তি পেয়েছেন। সাদা বলের ক্রিকেটে ভারতীয় বোলিংয়ের অন্যতম সেরা অস্ত্র এখনও এই পেসার।

দলের সঙ্গে ভুবনেশ্বর থাকার অর্থ, ফিজিয়ো নীতিন পটেল এবং ট্রেনার নিক ওয়েবের বড় ভূমিকা থাকবে এই পেসারকে পুরো সুস্থ করে তোলার ব্যাপারে। ভারতীয় দলের পক্ষ থেকে এই ব্যাপারে অবশ্য কোনও মন্তব্য করা হয়নি। সাধারণত, এনসিএ-তেই ক্রিকেটারদের পুরো রিহ্যাব পর্ব চলে। কিন্তু গত এক, দেড় বছরে ক্রিকেটারদের সুস্থ করে তোলার ব্যাপারে এনসিএ-র ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। এমনকি এও শোনা গিয়েছে, রিহ্যাবের ক্ষেত্রে এনসিএ-র পদ্ধতি বেশ কয়েক জন ক্রিকেটারের নাকি পছন্দ হয়নি। এই পরিস্থিতিতে ভুবনেশ্বরের চূড়ান্ত পর্বের রিহ্যাবের দায়িত্ব বিরাট কোহালিদের সাপোর্ট স্টাফ নিজেদের কাঁধে তুলে নিলে অবাক হওয়ার কিছু থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন