ক্রীড়ামন্ত্রীর আশ্বাস বিপ্লবকে

কেঁচো খুঁড়তে বেরিয়ে পড়েছে সাপ। বিপ্লব যেখানে অস্থায়ী চাকরি করেন সেই ক্রীড়া পর্ষদের বেহাল দশা সামনে এসে পড়ছে আরও প্রকট ভাবে। শুধু প্রচারের আলোয় থাকার জন্য ডান-বাম সব আমলেই বিপ্লবের মতো প্রায় আড়াইশো লোক নিয়োগ হয়েছে ক্রীড়ামন্ত্রীদের ইচ্ছেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৭ ০৩:৪০
Share:

প্রতীকী ছবি।

ফিফা প্যানেলের রেফারি বিপ্লব পোদ্দার রাজ্য সরকারের দেওয়া ‘পুরস্কারের চাকরি’ করতে গিয়ে যে ভাবে হেনস্থার স্বীকার হচ্ছেন, তা আনন্দবাজারে শুক্রবার প্রকাশিত হওয়ার পর তোলপাড় ময়দান।

Advertisement

কেঁচো খুঁড়তে বেরিয়ে পড়েছে সাপ। বিপ্লব যেখানে অস্থায়ী চাকরি করেন সেই ক্রীড়া পর্ষদের বেহাল দশা সামনে এসে পড়ছে আরও প্রকট ভাবে। শুধু প্রচারের আলোয় থাকার জন্য ডান-বাম সব আমলেই বিপ্লবের মতো প্রায় আড়াইশো লোক নিয়োগ হয়েছে ক্রীড়ামন্ত্রীদের ইচ্ছেয়। এবং সেটা অর্থমন্ত্রকের অনুমোদন না নিয়েই। যিনি যখন ক্রীড়ামন্ত্রী হয়েছেন তখনই তিনি এটা করেছেন। প্রয়াত সুভাষ চক্রবর্তী থেকে মদন মিত্র—সবার বিরুদ্ধেই এই অভিযোগ। এই চাকরির নাম ‘চিরকুট চাকরি’। নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে যুবভারতী সব জায়গায় গেলেই দেখা পাওয়া যাবে এঁদের। কারও কাজ আছে, কারও নেই। আন্তর্জাতিক ক্রীড়াবিদ থেকে মন্ত্রীর লোক, সবাই যে যেমন পেরেছেন মাইনে ঠিক করে নিয়েছেন। পাঁচ হাজার থেকে সতেরো হাজার মাইনে এঁদের। ক্রীড়া পর্ষদের বাজেট, যা খেলাধুলার উন্নতির জন্য ব্যবহার হওয়ার কথা, তার অনেকটাই চলে যায় এঁদের মাইনে দিতে। আন্তর্জাতিক রেফারি বিপ্লবও এর মধ্যেই পড়ে গিয়েছেন বলে জানাচ্ছেন বর্তমান ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। শুক্রবার তিনি বললেন, ‘‘বিপ্লবের মতো অস্থায়ী চাকুরে দফতরে প্রচুর। তবু চেষ্টা করে দেখছি।’’

ক্রীড়ামন্ত্রী এ দিন দাবি করলেন, ‘‘বিপ্লবকে বলে দেওয়া হয়েছে, নিয়ম মেনে লিখিত ভাবে আবেদন করলে সবেতন ছুটি দেওয়া হবে ম্যাচ খেলানোর জন্য। ফিরিয়ে দেওয়া হবে সাফ এবং অন্য টুনার্মেন্ট খেলানোর জন্য কেটে নেওয়া টাকা।’’ বিপ্লব এ দিন গিয়েছিলেন চুঁচুড়ায় আইএফএ-র লিগের ম্যাচ খেলাতে। সেখান থেকে ফেরার পথে বললেন, ‘‘আমি সব কাগজপত্র জমা দিয়েছি। তা সত্ত্বেও যুগ্ম সচিব গৌতম স্যারই (বিশ্বাস) বলেছেন, কেটে নেওয়া টাকা ফেরত দেওয়া যাবে না। কেন আমি সংবাদমাধ্যমে আমার দুর্দশার কথা বলেছি, তা নিয়েও ভর্ৎসনা করেছেন উনি। সবার সামনে অপমানিত বোধ করেছিলাম তখন। পাকা না হলে চাকরি ছেড়ে দেব।’’ যা শুনে ক্রীড়ামন্ত্রী বললেন, ‘‘এই খবর সঠিক হলে অবশ্যই ব্যবস্থা নেব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন