ওয়ান ডে থেকে বিশ্রাম বুমরাকে

টেস্ট সিরিজে সর্বোচ্চ উইকেট নিয়ে শেষ করেছেন বুমরাই।

Advertisement

সুমিত ঘোষ

সিডনি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৯ ০৪:৫২
Share:

সতর্ক: বুমরাকে নিয়ে ঝুঁকি নিতে চায় না ভারতীয় দল। ফাইল চিত্র

টেস্ট সিরিজে বোলারদের মধ্যে সেরা ফর্মে থাকা যশপ্রীত বুমরাকে ওয়ান ডে সিরিজ থেকে বিশ্রাম দেওয়ার কথা ভাবা হচ্ছে। দেখা গিয়েছে, টেস্ট সিরিজে প্রচুর বল করেছেন এই মুহূর্তে ভারতের এক নম্বর পেসার। সেই কারণেই তাঁকে বিশ্রাম দেওয়ার কথা ভাবা হচ্ছে।

Advertisement

টেস্ট সিরিজে সর্বোচ্চ উইকেট নিয়ে শেষ করেছেন বুমরাই। তিনি এবং অস্ট্রেলিয়ার অফস্পিনার নেথান লায়ন সব চেয়ে বেশি উইকেট পেয়েছেন— ২১টা করে। কিন্তু লায়নের যেখানে বোলিং গড় তিরিশের উপরে সেখানে বুমরার বোলিং গড় অবিশ্বাস্য ১৭। ইকনমি অর্থাৎ, ওভার প্রতি রান দিয়েছেন ২.২৭। ভারতীয় পেসারদের মধ্যে সব চেয়ে বেশি বল করতে হয়েছে বুমরাকেই— ১৫৭.১ ওভার।

এখন ভারতীয় দলে ‘ওয়ার্কলোড ম্যানেজমেন্ট’ বলে অত্যাধুনিক ব্যবস্থাপনা এসে গিয়েছে। কে কতটা পরিশ্রম করছে, কতটা ধকল নিচ্ছে, সে সব মেপে ঠিক করা হয় কাকে খেলিয়ে যাওয়া হতে পারে, কার বিশ্রাম দরকার। অস্ট্রেলিয়া সিরিজে দেখা যাচ্ছে, পেসারদের মধ্যে সব চেয়ে বেশি দৌড়েছেন বুমরা। সেই কারণে আসন্ন ওয়ান ডে সিরিজ থেকে তাঁকে বিশ্রাম দেওয়ার কথা ভাবা হচ্ছে। এ নিয়ে জাতীয় নির্বাচকদের মধ্যে এক প্রস্ত কথাবার্তাও হয়েছে। এবং, খুব অঘটন না ঘটলে বুমরা দেশেই ফিরে গিয়ে বিশ্রাম নেবেন। সামনেই রয়েছে আইপিএল এবং বিশ্বকাপ। এই দু’টো টুর্নামেন্টে সব চেয়ে বেশি ঘাম ঝরাতে হয়। বিশেষ করে জুনে বিশ্বকাপের কথা ভেবে বুমরাকে এখন দেখেশুনে খেলানোর রণনীতিই নেওয়া হচ্ছে। সবাই জানে, বিশ্বকাপে সব চেয়ে বড় অস্ত্র হতে যাচ্ছে যশপ্রীত বুমরা। তাই তাঁকে বাঁচিয়ে বাঁচিয়ে খেলানোর পক্ষে সকলে। অস্ট্রেলিয়ায় প্রথম ভারতীয় দল হিসেবে সিরিজ জেতার আনন্দে অবশ্য ক্লান্তির কোনও লক্ষণ ছিল না ভারতীয় ক্রিকেটারদের মধ্যে।

Advertisement

আরও পড়ুন: ‘সারা বছর ধরেই অক্লান্ত, বুমরাকে উন্নতি দেখে আমি মুগ্ধ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন