বরুসিয়া বাসের মুখে বিস্ফোরণ, জখম ফুটবলার

চ্যাম্পিয়ন্স লিগে নেমে এল সন্ত্রাসের ছায়া! চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে মোনাকোর বিরুদ্ধে মাঠে যাওয়ার পথেই বিস্ফোরণের কবলে পড়ল বরুসিয়া ডর্টমুন্ড টিম বাস। যার জেরে এক দিন পিছিয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের ম্যাচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৭ ০৩:৩৯
Share:

চ্যাম্পিয়ন্স লিগে নেমে এল সন্ত্রাসের ছায়া!

Advertisement

চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে মোনাকোর বিরুদ্ধে মাঠে যাওয়ার পথেই বিস্ফোরণের কবলে পড়ল বরুসিয়া ডর্টমুন্ড টিম বাস। যার জেরে এক দিন পিছিয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের ম্যাচ। যা হবে বুধবার। এই ঘটনায় জখম হয়ে হাসপাতালে ভর্তি হলেন বরুসিয়ার স্প্যানিশ ফুটবলার মার্ক বার্ত্রা। যদিও ডর্টমুন্ডের তরফে ঘটনার পরেই এক বিবৃতিতে জানিয়ে দেওয়া হয় তিনি সুস্থ আছেন।

কী হয়েছিল?

Advertisement

বরুসিয়া ডর্টমুন্ডের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলতে হোটেল থেকে স্টেডিয়ামের দিকে রওনা দিয়েছিল টিম। মাঝ রাস্তায় বিস্ফোরণ ঘটে। যদিও ডর্টমুন্ড পুলিশ জানিয়েছে, সন্ধে সাতটা নাগাদ একই সঙ্গে তিনটি বিস্ফোরণ হয়েছিল বরুসিয়া ডর্টমুন্ডের বাসের সামনে। তবে কেন এই বিস্ফোরণ বা কারা এর নেপথ্যেও তা-ও জানা যায়নি গভীর রাত পর্যন্ত। রাতের দিকে জার্মান মিডিয়া জানায় ঘটনাস্থলে রাস্তার ধারে পুলিশ কিছু সন্দেহজনক বস্তু পেয়েছে। যা তদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

তবে প্রত্যক্ষদর্শীদের বিবরণ অনুযায়ী বিস্ফোরণের তীব্রতায় বাসের কাঁচ ভেঙে যায়। সেই কাঁচ বিঁধে যায় বার্ত্রার হাতে। ঘটনার পরেই বাস থেকে আতঙ্কে রাস্তায় নেমে আসেন বরুসিয়া কোচ থমাস তুশেল এবং অন্য ফুটবলাররা। পরে পুলিশ এসে অন্য বাসে ফুটবলারদের তুলে নিয়ে যায়।

ঘটনার বিবরণ দিতে গিয়ে বরুসিয়া ডর্টমুন্ডের সিইও হান্স জোয়াকিম ওয়াতজকে জানিয়েছেন, ‘‘বাস চলাকালীন হঠাৎই বিস্ফোরণের শব্দ। স্টেডিয়াম থেকে দশ কিলোমিটার দূরে ছিলাম আমরা। তার পরেই দেখি কাঁচ ভেঙে গিয়েছে। আর সেই কাঁচ এসে ঢুকে যায় মার্কের হাতে। যা দেখে ভয়ে রীতিমতো কাঁপছিল অন্য ফুটবলাররা।’’

ঘটনার পরেই সোশ্যাল মিডিয়ায় তোলপাড় পড়ে যায়। বরুসিয়ার সব ফুটবলাররা নিরাপদে আছেন কি না এই নিয়ে শুরু হয়ে যায় খোঁজ। পরে অবশ্য বরুসিয়া ডর্টমুন্ডের তরফে জানিয়ে দেওয়া হয় ক্লাবের বাকি ফুটবলাররা নিরাপদেই আছেন।

গত বছরই বার্সেলোনা থেকে বরুসিয়ায় এসেছিলেন মার্ক বার্ত্রা। সেন্টার ব্যাক পজিসনে বরুসিয়ার হয়ে এ বারের চ্যাম্পিয়ন্স লিগে তাঁর পারফরম্যান্সও বেশ ভাল।

দু’বছর আগের সেই ‘অভিশপ্ত’ ১৩ নভেম্বর ফিরে আসার স্মৃতি এ দিন ফিরে এসেছিল ডর্টমুন্ডে। সে দিন প্যারিসে আয়োজিত ফিফা ফ্রেন্ডলিতে ফ্রান্সের বিরুদ্ধে জার্মানির ম্যাচ চলাকালীন স্টেডিয়াম জঙ্গি হামলার হাত থেকে বেঁচেছিল নিরাপত্তারক্ষীদের তৎপরতায়। এ দিন ডর্টমুন্ডের বাসে বিস্ফোরণের খবর স্টেডিয়ামে আসতেই সেই আতঙ্ক গ্রাস করেছিল দর্শকদের। কিন্তু পাবলিক অ্যাড্রেস সিস্টেমে ঘোষণা করা হয়, ‘‘অযথা আতঙ্কিত হবেন না। স্টেডিয়ামের নিরাপত্তা ঠিকঠাক রয়েছে। পরিস্থিতির দিকে নজর রাখছে পুলিশ।’’ ঘোষণার পর জায়ান্ট স্ক্রিনেও তা লিখে দেওয়া হয় দর্শকদের আশঙ্কামুক্ত করতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন