নয়া এলবিডব্লিউ নিয়মে সুবিধে বোলারদের

এলবিডব্লিউ আর বিতর্ক শব্দ দুটো ক্রিকেটে বোধহয় পিঠোপিঠি। আম্পায়ারদের মাঠে যা নিয়ে মাঝেমধ্যেই কম বিড়ম্বনায় পড়তে হয় না। ডিআরএস, তৃতীয় আম্পায়ার, রিপ্লের সাহায্য নিয়েও বিতর্ক কথামেনি। তাই এলবিডব্লিউ আউটের ক্ষেত্রে নিয়ম পাল্টানোর কথা উঠতে শুরু করেছিল। সমস্যা সমাধানে আইসিসি দাওয়াই— এলবিডব্লিউর নতুন নিয়ম।

Advertisement

সংবাদ সংস্থা

এডিনবরা শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৬ ০৩:২৬
Share:

এলবিডব্লিউ আর বিতর্ক শব্দ দুটো ক্রিকেটে বোধহয় পিঠোপিঠি। আম্পায়ারদের মাঠে যা নিয়ে মাঝেমধ্যেই কম বিড়ম্বনায় পড়তে হয় না। ডিআরএস, তৃতীয় আম্পায়ার, রিপ্লের সাহায্য নিয়েও বিতর্ক কথামেনি। তাই এলবিডব্লিউ আউটের ক্ষেত্রে নিয়ম পাল্টানোর কথা উঠতে শুরু করেছিল। সমস্যা সমাধানে আইসিসি দাওয়াই— এলবিডব্লিউর নতুন নিয়ম। আইসিসির বার্ষিক সভায় যা ঘোষণা করা হল।

Advertisement

নতুন নিয়মে ডিআরএসে এলবিডব্লিউ আউটের ক্ষেত্রে ব্যাটসম্যান তখনই আউট ঘোষিত হবে যখন তিনটে স্টাম্পের একটা নির্ধারিত জায়গায় বলের অন্তত অর্ধেক লাগছে বলে মনে হবে। এই অ়ঞ্চল আগে যা ছিল, তার থেকে এখন পরিধিতে বেড়েছে। আগে অফ স্টাম্প থেকে লেগ স্টাম্পের মাঝামাঝি ছিল এই অঞ্চল। যা বদলে গিয়ে দাঁড়াচ্ছে অফ স্টাম্প থেকে লেগ স্টাম্প পর্যন্ত এবং বেলের ঠিক নীচে। যে নিয়মে বোলাররা অনেক বেশি সুবিধে পাবে বলে মনে করা হচ্ছে।

১ অক্টোবর থেকে এই নিয়ম চালু হবে। পাশাপাশি নো-বল ডাকার ক্ষেত্রে বাড়ছে তৃতীয় আম্পায়ারের ভূমিকাও। সিদ্ধান্ত হয়েছে মেয়েদের ক্রিকেটকে ২০২২ কমনওয়েলথ গেমসের অন্তর্ভুক্ত করার আবেদন করা হবে। তবে দুই ডিভিশনে টেস্ট-ওয়ান ডে চালু করার ব্যাপারে কিছু ঠিক হয়নি। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বৈঠকে মধ্যমণি ছিলেন।

Advertisement

আইসিসি জানিয়েছে তৃতীয় আম্পায়ারের নো বল ডাকার ক্ষেত্রে ভূমিকা নেওয়াটা দেখে নেওয়া হবে ট্রায়ালে। আসন্ন এক দিনের সিরিজেই এই ট্রায়াল শুরু হবে। বল হওয়ার কয়েক সেকেন্ডের মধ্যেই রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার নো বল ডাকতে পারবেন এবং তা মাঠে থাকা আম্পায়ারদের জানিয়ে দেবেন।

বৈঠকে আইসিসির সাংগঠনিক পরিকাঠামো বদল নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। এই নিয়ে একটি প্রস্তাব তৈরি করা হবে যেটা অক্টোবরের বৈঠকে আইসিসি সদস্যদের সামনে রাখার পরই সিদ্ধান্ত হবে। রবিবারের বৈঠকে আইসিসির ৩৯তম অ্যাসোসিয়েট সদস্য হিসেবে স্বীকৃতি পেয়েছে সৌদি আরব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন