জওয়ানদের জন্যই সোনা চেয়েছিলেন অমিত

২৩ বছর বয়সি অমিত ভারতীয় সেনাবাহিনীর ‘নায়েব সুবেদার’। তিনি এশিয়ান গেমসেও সোনা জয়ী। বুলগেরিয়ার সোফিয়ায় হওয়া এই প্রতিযোগিতায় অমিত ভারতীয় পুরুষ বক্সারদের মধ্যে এক মাত্র সোনাজয়ী। সব মিলিয়ে ভারত এ বার তিনটি-সোনা সহ সাতটি পদক জিতেছে এই প্রতিযোগিতায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:০৩
Share:

দৃষ্টান্ত: বুলগেরিয়ায় বড় মঞ্চে জেতা সোনা প্রয়াত জওয়ানদের উৎসর্গ করলেন বক্সার অমিত ফঙ্গল। পিটিআই

স্ত্রান্দজায় ইউরোপের সবচেয়ে পুরনো এবং অন্যতম ঐতিহ্যশালী বক্সিং প্রতিযোগিতায় সোনা জেতার পরে মঙ্গলবারই অমিত ফঙ্গল পদক উৎসর্গ করেছিলেন পুলওয়ামায় নিহত জওয়ানদের উদ্দেশে। গোটা প্রতিযোগিতাতেই ভারতীয় বক্সার এই জন্য মরিয়া ছিলেন পদক জেতার জন্য। ‘‘আমি নিজেও সেনাবাহিনীতে আছি বলে এই ঘটনার কথা শুনে যন্ত্রণাটা আরও বেশি হয়েছিল। পুলওয়ামায় নিহতদের পদক উৎসর্গ করার জন্য মরিয়া হয়ে লড়াই করেছি,’’ বলেছেন অমিত।

Advertisement

২৩ বছর বয়সি অমিত ভারতীয় সেনাবাহিনীর ‘নায়েব সুবেদার’। তিনি এশিয়ান গেমসেও সোনা জয়ী। বুলগেরিয়ার সোফিয়ায় হওয়া এই প্রতিযোগিতায় অমিত ভারতীয় পুরুষ বক্সারদের মধ্যে এক মাত্র সোনাজয়ী। সব মিলিয়ে ভারত এ বার তিনটি-সোনা সহ সাতটি পদক জিতেছে এই প্রতিযোগিতায়। যার মধ্যে একটি রুপো এবং তিনটি ব্রোঞ্জ। ‘‘এখানে (সোফিয়ায়) পৌঁছনোর পরে আমি পুলওয়ামায় হামলার কথা জানতে পারি। আমার পরিবারের সঙ্গে যোগাযোগ ছিল। পরিবারের লোকেরাও আমায় বলেছিল পুলওয়ামার জওয়ানদের সম্মান জানাতে আমাকে সোনা জিততেই হবে। এই চিন্তাটাই দ্বিগুণ ভাবে উদ্দীপ্ত করেছিল,’’ বলেন অমিত। শুধু তাই নয়, অমিতকে অনেক কঠিন পরিস্থিতির বিরুদ্ধেও লড়াই করতে হয়েছে। ঠান্ডার জন্য সঠিক ওজন আসছিল না তাঁর। তাই ড্র-এর আগে না খেয়েও থাকতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন