Sports News

১৬ বছরেই বুলগেরিয়া ওপেন চ্যাম্পিয়ন ভারতের লক্ষ্য সেন

সম্প্রতি প্রাক্তন অল-ইংল্যান্ড চ্যাম্পিয়ন পিটার গেডের কাছে ট্রেনিং করেছিলেন লক্ষ্য সেন। ফ্রেঞ্চ জাতীয় দলের হেড কোচ তিনি। ফেব্রুয়ারিতে সিনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিলেন লক্ষ্য।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৭ ১৮:৩৩
Share:

মাঝখানে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন ভারতের লক্ষ্য সেন। ছবি: টুইটার।

বুধবারই নিজের ১৬ বছরের জন্মদিন পালন করেছেন। যে দিন সেমিফাইনালে শ্রীলঙ্কার দিনুকা করুনারত্নেকে ২১-১৯, ২১-১৪তে হারিয়ে ফাইনালে পৌঁছেছিল উত্তরাখণ্ডের শাটলার লক্ষ্য সেন। আর তার পরের দিনই চ্যাম্পিয়ন বুলগেরিয়া ওপেন ইন্টারন্যাশনাল ব্যাডমিন্টন সিরিজ চ্যাম্পিয়ন হলেন সেই ছোট ছেলেটি। বৃহস্পতিবার ফাইনালে তিনি হারালেন ক্রোয়েশিয়ার জোনিমির দুরকিনজাককে। হাড্ডাহাড্ডি লড়াই হয় ফাইনাল ম্যাচে। টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই জোনিমিরের বিরুদ্ধে লক্ষ্যর ম্যাচ চলে ৫৭ মিনিট। প্রথম সেটে হেরে গিয়েছিল লক্ষ্য সেন। ফল ছিল ১৮-২১। দ্বিতীয় সেটেই ঘুরে দাঁড়ায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা লক্ষ্য। দ্বিতীয় সেট ২১-১২তে জিতে নেওয়ার পর তৃতীয় সেটও ২১-১৭তে ছিনিয়ে নিয়ে ভারতের পরবর্তী ব্যাডমিন্টন প্রজন্মকে ভরসা দিচ্ছেন লক্ষ্য সেন।

Advertisement

আরও পড়ুন

অস্ট্রেলিয়ান ওপেনে ফিরতে চান সেরিনা

Advertisement

বিরাটের মধ্যে একজন অস্ট্রেলিয়ান আছে: ক্লার্ক

সম্প্রতি প্রাক্তন অল-ইংল্যান্ড চ্যাম্পিয়ন পিটার গেডের কাছে ট্রেনিং করেছিলেন লক্ষ্য সেন। ফ্রেঞ্চ জাতীয় দলের হেড কোচ তিনি। ফেব্রুয়ারিতে সিনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিলেন লক্ষ্য। তার কোচ বিমল কুমার বলেন, ‘‘লক্ষ্যর জন্য এটা অসাধারণ একটা প্রাপ্তি। ও এখনও জুনিয়র কিন্তু টুর্নামেন্ট জিততে পারে, এটা একটা ভাল দিক। ফ্রেঞ্চ জাতীয় দলের সঙ্গে ১০ দিনের ট্রেনিং ট্রিপে পাঠানো হয়েছিল ভারত থেকে পাঁচজনকে।’’ এই টুর্নামেন্টে দারুণ খেলেছে লক্ষ্য। শীর্ষ বাছাই সাম পার্সন্সকে প্রথম রাউন্ডেই হারিয়েছিল লক্ষ্য। জুনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি সিনিয়র ন্যাশনালসের ফাইনালিস্টও এই লক্ষ্য। এটাই ওর আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করেছে। তার কাছে হারতে হয়েছে ভারতের এইচএস প্রণয়কেও।

সামনে বেশ কয়েকটি বড় টুর্নামেন্ট রয়েছে লক্ষ্যর সামনে। তার মধ্যে ভিয়েতনাম গ্রঁপ্রি। এর পর রয়েছে জুনিয়র বিশ্বকাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন