সৌরভদের ঘিরে সিএবি নির্বাচন অনির্দিষ্টকাল স্থগিত

সিএবি-র নির্বাচন পিছিয়ে যাচ্ছে কি না, তা নিয়ে যাবতীয় জল্পনার অবসান হতে চলেছে ভারতীয় বোর্ডের ফতোয়ায়। যে ফতোয়া বকলমে বিচারপতি লোঢা প্যানেলের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৬ ০৪:১১
Share:

ইডেন

সিএবি-র নির্বাচন পিছিয়ে যাচ্ছে কি না, তা নিয়ে যাবতীয় জল্পনার অবসান হতে চলেছে ভারতীয় বোর্ডের ফতোয়ায়। যে ফতোয়া বকলমে বিচারপতি লোঢা প্যানেলের। বুধবার তারা বোর্ডকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে, বিসিসিআই-এর গঠনতন্ত্রে সংশোধন না হওয়া পর্যন্ত কোনও রাজ্য সংস্থায় নির্বাচন করা যাবে না।

Advertisement

বৃহস্পতিবার সব সংস্থায় এই নির্দেশ পাঠিয়ে দেওয়া হবে বলে বোর্ড সূত্র জানাচ্ছে। এই নির্দেশের ফলে সেপ্টেম্বরে বোর্ডের বার্ষিক সভাও পিছিয়ে যেতে পারে বলে ওয়াকিবহাল মহলের ধারণা।

চিঠিতে পরিষ্কার লেখা রয়েছে, ‘‘সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী যাতে দ্রুত দেশের ক্রিকেটের সংস্কার প্রক্রিয়া সম্পূর্ণ করা যেতে পারে, তার তদারকির কাজ করছে কমিটি। এই কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বোর্ড ও রাজ্য সংস্থাগুলোকে নির্দেশ দেওয়া হচ্ছে, যাতে তারা তাদের আসন্ন নির্বাচন প্রক্রিয়া স্থগিত রাখে। এই নির্দেশ সব অনুমোদিত সংস্থার কাছে পৌঁছে দেওয়ার দায়িত্ব বোর্ডের।’’

Advertisement

বুধবার রাতে বিচারপতি লোঢার সঙ্গে এই ব্যাপারে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘এমন নির্দেশ দেওয়া হয়েছে। একাধিক রাজ্য সংস্থার নির্বাচন রয়েছে সামনে। গঠনতন্ত্রে সংশোধন না করে নতুন কমিটি গড়া হলে জটিলতা তৈরি হবে। তা এড়ানোর জন্যই এই নির্দেশ।’’ অর্থাৎ সিএবি-র বার্ষিক সভা ও নির্বাচন বোর্ডের গঠনতন্ত্রে সংশোধন না হওয়া পর্যন্ত ঝুলে রইল। এই নিয়ে বুধবার রাতে সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘চারদিক থেকে এত উড়ো খবর আসছে যে সেগুলো নিয়ে কোনও মন্তব্যই করতে পারছি না। আগে বোর্ডের এই নির্দেশ সরকারি ভাবে পাই। তার পর যা বলার বলব।’’

সিএবি ছাড়াও আগামী কয়েক সপ্তাহের মধ্যে কর্নাটক ও মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থা-সহ আরও কয়েকটি সংস্থায় নির্বাচন হওয়ার কথা। মঙ্গলবার জম্মু-কাশ্মীর ক্রিকেট সংস্থা সুপ্রিম কোর্টের রায় কার্যত অমান্য করে রাজ্যের ক্রীড়ামন্ত্রী ইমরান আনসারিকে সংস্থার প্রেসিডেন্ট নির্বাচিত করে। এ রকম যাতে আর না হয়, সেই ব্যবস্থা নিতেই তড়িঘড়ি এই নির্দেশ জারি করা হল বলে বোর্ডের একাংশের ধারণা। সোমবার এই নিয়ে লিগ্যাল কমিটির বৈঠকও ডেকেছে বোর্ড। যে বৈঠকে শীর্ষকর্তাদেরও থাকার কথা। সেখানেই ঠিক হবে পরবর্তী পদক্ষেপ। এই বৈঠকে সৌরভও থাকতে পারেন বলে খবর।

বৃহস্পতিবার বোর্ডের নির্দেশ পাওয়ার পর সিএবি-তে নোটিস দিয়ে অনির্দিষ্টকালের জন্য বার্ষিক সভা পিছিয়ে যাওয়ার ঘোষণা করে দেওয়া হবে হয়তো। নতুন ঘোষণার পর ফের শুরু হবে বার্ষিক সভা ও নির্বাচন প্রক্রিয়া। জমা পড়া মনোনয়নপত্র সম্ভবত বাতিল হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন