মহালয়ায় নির্বাচন সিএবি-তে

এত দিন ১ অক্টোবর বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করার লক্ষ্যে এগোচ্ছিল সিএবি। মঙ্গলবার সিওএ-র পাঠানো ই-মেল-এ নির্দেশ দেওয়া হয়েছিল ২২ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে নির্বাচন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৯ ০৭:২৪
Share:

ফাইল চিত্র।

ভারতীয় বোর্ডের সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসকদের কমিটি (সিওএ)-র নির্দেশ, ২৮ সেপ্টেম্বরের মধ্যে রাজ্য সংস্থার নির্বাচন শেষ করতে হবে। শুক্রবার প্রত্যেকটি রাজ্য সংস্থাকে ই-মেল মারফত এই নির্দেশ দিয়েছে সিওএ। বাংলার ক্রিকেট সংস্থা সিএবি-ও সেই নির্দেশ মেনেই এগোচ্ছে।

Advertisement

এত দিন ১ অক্টোবর বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করার লক্ষ্যে এগোচ্ছিল সিএবি। মঙ্গলবার সিওএ-র পাঠানো ই-মেল-এ নির্দেশ দেওয়া হয়েছিল ২২ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে নির্বাচন। কিন্তু সিএবি-র হাতে পর্যাপ্ত সময় ছিল না ২২ সেপ্টেম্বরের মধ্যে এজিএম আয়োজন করার। সিএবি ঠিক করেছিল শুক্রবারই সিওএ-কে ই-মেল করে নির্বাচনের সময়সীমা বাড়ানোর অনুরোধ করবে। কিন্তু তার আগেই সিওএ নির্বাচনের সময়সীমা বাড়িয়ে রাজ্য সংস্থাগুলোকে ই-মেল করে। সূত্রের খবর, শনিবারই নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করবে বাংলার ক্রিকেট সংস্থা। নির্বাচন বিধি অনুযায়ী তার পর থেকে ২১ দিন সময় প্রয়োজন। যা শেষ হবে ২৭ সেপ্টেম্বর। সুতরাং সিওএ-র নির্দেশ অনুযায়ী ২৮ সেপ্টেম্বর নির্বাচন আয়োজন করতে চলেছে সিএবি।

সমস্যা একটাই। ২৮ সেপ্টেম্বর মহালয়া। জেলার সদস্যদের অনেকেরই সমস্যা হতে পারে সে দিন ভোট দিতে আসতে। সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় যদিও বলেন, ‘‘সিওএ তো বুঝবে না কবে মহালয়া। তবে দেখা যাক, দু-একদিনের মধ্যেই সরকারি ভাবে নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে।’’ এ দিনই নথিভুক্ত নতুন গঠনতন্ত্র হাতে পেয়েছে সিএবি। আশা করা যাচ্ছে, শনিবার অথবা রবিবারের মধ্যেই নির্বাচনী অফিসারের নাম ঘোষণা করে দেওয়া হবে। সৌরভ বলছিলেন, ‘‘চারজনের নাম আমাদের তালিকায় রাখা হয়েছে। তাঁদের মধ্যে থেকে একজনকে বেছে নেওয়া হবে।’’

Advertisement

সিএবি-র তালিকা অনুয়ায়ী এখনও পর্যন্ত ১৩৯জন সদস্য ভোটাধিকার পাচ্ছেন। শোনা যাচ্ছে, সংখ্যা বাড়তেও পারে। যুগ্মসচিব অভিষেক ডালমিয়া জানিয়েছেন, ১৪০ থেকে ১৪২জন সদস্য ভোটাধিকার পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন