জল্পনা ওড়ালেন বাহুতুলে

কোচ নির্বাচন নিয়ে টালমাটাল বাংলা

বাংলার ক্রিকেট মরসুম শুরু হতে বাকি আর দিন পঁচিশ। কিন্তু তার আগে নতুন কোচ নির্বাচন নিয়ে চূড়ান্ত টালমাটাল অবস্থা সিএবিতে। প্রশাসনিক কর্তারা সরকারি ভাবে এখনও কিছু জানাচ্ছেন না। ক্রিকেটার, নির্বাচক— তাঁরাও স্পষ্ট করে কিছু জানেন না। নানাবিধ উড়ো খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৫ ০৪:৩০
Share:

বাংলার ক্রিকেট মরসুম শুরু হতে বাকি আর দিন পঁচিশ। কিন্তু তার আগে নতুন কোচ নির্বাচন নিয়ে চূড়ান্ত টালমাটাল অবস্থা সিএবিতে।

Advertisement

প্রশাসনিক কর্তারা সরকারি ভাবে এখনও কিছু জানাচ্ছেন না। ক্রিকেটার, নির্বাচক— তাঁরাও স্পষ্ট করে কিছু জানেন না। নানাবিধ উড়ো খবর। নিত্যনতুন নাম। এক এক করে সেগুলো আসছে, কেটেও যাচ্ছে। যা দেখে স্থানীয় ক্রিকেটমহলে বলাবলি চলছে যে, কোচ না থাকলেও টিম ইন্ডিয়ার তবু একজন টিম ডিরেক্টর আছে। একজন রবি শাস্ত্রী আছেন। বাংলার তো সেটাও নেই! বোর্ডের পরিবর্তিত সূচি অনুযায়ী, চলতি বছর রঞ্জি ট্রফি এমনিই অনেকটা এগিয়ে এসেছে। অক্টোবরের গোড়াতেই এ বার রঞ্জি। লক্ষ্মীরতন শুক্ল-মনোজ তিওয়ারিদের প্রাক্ রঞ্জি মরসুম আবার শুরু হচ্ছে তারও আগে। পঁচিশে অগস্ট। যখন শ্রীলঙ্কা সফরে যাবে বাংলা। সেখানকার বোর্ড প্রেসিডেন্ট টিমের সঙ্গে শোনা যাচ্ছে দু’টো চার দিনের ম্যাচ ছাড়াও গোটা কয়েক ওয়ান ডে খেলার কথা আছে। এটাও ঠিক আছে যে, বঙ্গ ক্রিকেটের নতুন কোচ সেখানে টিম নিয়ে যাবেন। যাতে রঞ্জি মরসুম শুরুর আগে টিমটাকে দেখে নেওয়া যায়।

সব ঠিক আছে। কিন্তু কোচ হচ্ছেন কে? পূর্বতন কোচ অশোক মলহোত্রকে নিয়ে কর্তা ও ক্রিকেটারদের যৌথ অনিচ্ছার কারণে ঠিক হয়েছিল যে, নতুন কোচ আনা হবে। যার পর থেকে একটার পর একটা নাম এসেছে। কোনও দিন লালচাঁদ রাজপুত। কোনও দিন বেঙ্কটেশ প্রসাদ। কোনও দিন বলা হয়েছে, একজন শৃঙ্খলারক্ষক ও বোলিং কোচ রেখে বাকিটা সিএবি যুগ্ম সচিব সৌরভ গঙ্গোপাধ্যায়ই দেখে দেবেন। কিন্তু কোনওটাই চূড়ান্ত কিছু হয়নি। এমনকী অশোক--তাঁকেও সম্পূর্ণ ‘না’ বলা হয়নি।

Advertisement

শুক্রবার আবার চরম নাটক হয়ে গেল সাইরাজ বাহুতুলেকে নিয়ে।

এ দিন সকাল থেকে স্থানীয় ক্রিকেটমহলে ছড়িয়ে পড়ে যে, প্রাক্তন ভারতীয় স্পিনারই বাংলার কোচ হচ্ছেন। বাহুতুলের সঙ্গে নাকি কথাবার্তাও বলেছে সিএবি। অতীতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ ছিলেন। বলা হতে থাকে, রাজপুত এখনও সামান্য হলেও দৌড়ে আছেন। কিন্তু তাঁর চেয়ে বাহুতুলে অনেক বেশি গ্রহণযোগ্য কারণ তাঁর বয়স কম। এমনকী আগামী সোমবার সিএবি খুললে যে বাহুতুলের নাম সরকারি ভাবে জানানো হবে, সেটা পর্যন্ত কেউ কেউ বলে দেন। বাহুতুলেকে মুম্বইয়ে ফোন করে দেখা গেল, সে আশায় গুড়ে বালি! তিনি পরিষ্কার বলে দিলেন, সিএবি থেকে কেউ তাঁর সঙ্গে যোগাযোগই করেনি! তার চেয়েও মারাত্মক, বাহুতুলে ইতিমধ্যে মুম্বইয়ের অনূর্ধ্ব তেইশ টিমের দায়িত্ব নিয়ে ফেলেছেন! ‘‘কয়েক সপ্তাহ কাজও হয়ে গেল মুম্বইয়ের জুনিয়র টিমের সঙ্গে। এ সব মিডিয়াতেই যা শুনছি,’’ বলছিলেন বাহুতুলে। কিন্তু বাংলা থেকে প্রস্তাব গেলে? এ বার অধৈর্য গলায় উত্তর, ‘‘আরে, তার জন্য সিএবির কাউকে তো আমাকে ফোন করতে হবে। বলছি তো কোনও প্রস্তাব, ফোন কিছুই পাইনি।’’

যা শুনে স্থানীয় ক্রিকেটমহলের কেউ কেউ আকাশ থেকে পড়লেন। বলা হল, বাহুতুলে যদি মুম্বইয়ের জুনিয়র টিমের কোচ হয়েই গিয়ে থাকেন, তা হলে তাঁকে নিয়ে এমন জল্পনা দিনভর চলল কী ভাবে? একটা আশঙ্কাও পাওয়া গেল। বলা হল, রঞ্জির বাকি টিমগুলো মোটামুটি নিজেদের কোচ বেছে নিয়েছে। বাংলা এখনও পারল না। ভরসাযোগ্য কেউ তেমন সে ভাবে পড়েও নেই। শেষ পর্যন্ত ঠিকঠাক কাউকে পাওয়া যাবে তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন