ট্রাস্টি বোর্ড বাছল গোপাল বসুকে

জীবনকৃতি সম্মান নিয়ে ধুন্ধুমার কাণ্ড

প্রাক্তন টেস্ট ক্রিকেটার অরুণ লালকে জীবনকৃতি সম্মান দেওয়ার প্রস্তাব কার্যত আটকে দিল সিএবি-র ট্রাস্টি বোর্ড। সেই প্রস্তাব নাকচ করে দিয়ে ঠিক হয়েছে, এ বছর এই সম্মান দেওয়া হবে গোপাল বসুকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৬ ০৩:১৯
Share:

প্রাক্তন টেস্ট ক্রিকেটার অরুণ লালকে জীবনকৃতি সম্মান দেওয়ার প্রস্তাব কার্যত আটকে দিল সিএবি-র ট্রাস্টি বোর্ড। সেই প্রস্তাব নাকচ করে দিয়ে ঠিক হয়েছে, এ বছর এই সম্মান দেওয়া হবে গোপাল বসুকে। এই সিদ্ধান্তের পরই ড্যামেজ কন্ট্রোলে নেমে পড়েন সিএবি কর্তারা। অরুণ লালকে এই অনুষ্ঠানে প্রধান অতিথি করে নিয়ে আসার প্রস্তাব দেওয়া হয়েছে।

Advertisement

রাজ্য ক্রিকেট সংস্থার বর্ষীয়ান কর্তারা অন্তত এ রকম ঘটনার কথা মনে করতে পারলেন না, যেখানে এই সম্মানের জন্য একটা নাম প্রস্তাব হওয়ার পরও তা বাতিল হয়ে গেল। বৃহস্পতিবার ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান গৌতম দাশগুপ্ত সাফ বলে দেন, ‘‘এই সম্মান কাকে দেওয়া হবে, তা বরাবরই ঠিক করে ট্রাস্টি বোর্ড। নাম প্রস্তাবও হয় ট্রাস্টি বোর্ডের বৈঠকেই। এ বার কেন প্রস্তাবটা বাইরে থেকে এল জানি না। ব্যাপারটা খুব দুর্ভাগ্যজনক।’’

সিএবি সূত্রের খবর, অরুণ লালের নাম নাকি এসেছিল সর্বোচ্চ মহল থেকেই। প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও যুগ্মসচিব অভিষেক ডালমিয়ার উপস্থিতিতে যে বৈঠকে সিনিয়র নির্বাচকরা বর্ষসেরা ক্রিকেটারদের নাম প্রস্তাব দেন, সেই বৈঠকেই। সংবাদমাধ্যমকে সেই খবর জানিয়েও দেওয়া হয়। কিন্তু এ দিন ট্রাস্টি বোর্ডের বৈঠক থেকে বেরিয়ে সৌরভ বলেন, ‘‘অরুণ লালের নাম তো প্রস্তাব দেওয়া হয়নি।’’ কিন্তু গৌতমবাবু বলেন, ‘‘অরুণ লালের নাম নিয়েও আলোচনা হয়েছিল। কিন্তু যেহেতু একটা নির্দিষ্ট কালক্রম অনুযায়ী এই সম্মান দেওয়া হয়, তাই সেই নিয়ম মানলে অরুণ লালকে এ বার এই সম্মান দেওয়া যেত না। তাকে হয়তো আরও কয়েক বছর পর এই সম্মান দেওয়া হবে।’’ বৈঠকে উপস্থিত একটি সূত্র জানাচ্ছে, এ দিন সৌরভের সামনেই সম্মান প্রাপকের নাম প্রস্তাব ও মিডিয়ায় তা বেরিয়ে যাওয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করেন ট্রাস্টি বোর্ড সদস্যরা।

Advertisement

গত বার দিলীপ দোশী এই জীবনকৃতি সম্মান পেয়েছিলেন। ট্রাস্টি বোর্ডের এক সদস্যের মতে, এ বার সেই কালক্রম অনুসারে তাঁর সমসাময়িক গোপাল বসুই ছিলেন ‘অটোমেটিক চয়েস’। এ ছাড়া বাংলার বর্ষীয়ান আম্পায়ার বিল্টু ঘোষকেও বিশেষ সম্মান দেওয়া হবে।

সিএবি কর্তাদের পাষ্পরিক যোগাযোগের এই ফাটল মেরামত করতে ড্যামেজ কন্ট্রোলের জন্য এক বিকল্প পথের কথা এখন ভাবা হচ্ছে। ২৩ জুলাই বার্ষিক পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে হয়তো অরুণ লালকেই প্রধান অতিথি করে আনা হবে। এবং তিনিই হয়তো গোপালবাবুর হাতে এই সম্মান তুলে দেবেন।

এ দিকে এ দিন ফিনান্স কমিটির বৈঠকের পর কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে জানিয়ে দেন, গত বছর ঘাটতির পর এ বছর আর্থিক উদ্বৃত্তের মুখ দেখল সিএবি। এ বার প্রায় সাড়ে তিন কোটি টাকা উদ্বৃত্ত সংস্থার। বিশ্বকাপ থেকে ১৬ কোটি আয়ের পাশাপাশি বোর্ডের অনুদানও ১২ কোটি টাকা বেড়েছে।

সেন্ট কিটসে টিম হোটেলে বিরাট কোহালি। বৃহস্পতিবার। ছবি: টুইটার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন