সেমেনিয়ার বিশেষ পরামর্শ দ্যুতিকে

রিও অলিম্পিক্সে ৮০০ মিটারে সোনা পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার এই অ্যাথলিট। কিন্তু তার আগে তাঁকে নিয়েও তৈরি হয়েছিল বিতর্ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৭ ০৩:০৯
Share:

ক্ষুব্ধ: লিঙ্গ বিতর্ক নিয়ে চটেছেন ক্যাস্টর সেমেনিয়া। ফাইল চিত্র

লিঙ্গ নিয়ে বিতর্ককে অগ্রাধিকার না দিয়ে অনুশীলনে মনোনিবেশ করো। বিশ্ব অ্যাথলেটিক্স মিটে ভারতীয় স্প্রিন্টার দ্যুতি চন্দর সঙ্গে দেখা হতেই এই পরামর্শ দিলেন দক্ষিণ আফ্রিকান অ্যাথলিট ক্যাস্টর সেমেনিয়া।

Advertisement

রিও অলিম্পিক্সে ৮০০ মিটারে সোনা পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার এই অ্যাথলিট। কিন্তু তার আগে তাঁকে নিয়েও তৈরি হয়েছিল বিতর্ক। দ্যুতি চন্দের মতোই সেমেনিয়াকেও পুরুষ না মহিলা— এই বিতর্কের সামনে পড়তে হয়েছে অতীতে। যার জেরে ১১ মাস ট্র্যাকের বাইরে চলে যেতে হয়েছিল। সব শেষে যাবতীয় বিতর্ককে হারিয়ে রিও অলিম্পিক্সে সাফল্য পেয়েছিলেন সেমেনিয়া।

আরও পড়ুন: টি২০ বিশ্বকাপ আয়োজন করাটাই সাফল্য: সৌরভ

Advertisement

রিওতে দ্যুতির সঙ্গে কথাবার্তা হয়েছিল দ্যুতির। সাংবাদিকরা দক্ষিণ আফ্রিকান এই অ্যাথলিটের কাছে জানতে চেয়েছিলেন দ্যুতিকে কী পরামর্শ দিয়েছিলেন তিনি। সেমেনিয়া বলেন, ‘‘রিও-তে অলিম্পিক্স চলার সময় খুব অল্প সময়ই কথা হয়েছিল দ্যুতির সঙ্গে। শুভেচ্ছা বিনিময় করে ওকে বলেছিলাম, কোনও বিতর্কতে কান না দিয়ে কেবল অনুশীলনে মনপ্রাণ ঢেলে দাও। অনুশীলনের মধ্যে যত ডুবে থাকবে, ততই দূরে থাকবে বিভিন্ন মাধ্যম থেকে তৈরি হওয়া বিতর্কের থেকে। ’’

এ দিন লিঙ্গ-পরীক্ষা নিয়ে প্রশ্ন উঠলে সেমেনিয়া বলে দেন, ‘‘এই সব বিষয় নিয়ে আলোচনা করার জন্য কোনও সময় দিতে চাই না। ভালও লাগে না। নয় বছর আগে এই সমস্যা তাড়া করেছিল আমাকে। ও সব নিয়ে ভাবার বদলে অনুশীলনে নিজের সময় ভাল করার দিকেই মন দিয়েছি বেশি। তাই সাফল্য পাচ্ছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন