গুরুকে টপকে নজির মোরিনহোর

চব্বিশ ঘণ্টা আগেই উড়ে এসেছিল মন্তব্যটা, ‘‘লা লিগার সেরা গোলদাতার দৌড়ে রোনাল্ডো আর মেসিকে ছোঁয়া সম্ভব নয়। এ ব্যাপারে তো ওরা একটা নিজস্ব লিগই তৈরি করে ফেলেছে।’’ মন্তব্যটা লা লিগা ক্লাব সেভিয়ার স্ট্রাইকার কার্লোস বাক্কার। আন্তর্জাতিক ফুটবলে এই কলম্বিয়ান ফুটবলার বিরাট নাম না হলেও তাঁর মন্তব্যে কিন্তু শনিবারই সমর্থনের ছাপ ফেলে দিলেন লিও মেসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৫ ০৩:০৯
Share:

সুয়ারেজের আলিঙ্গনের অপেক্ষা। গোল করে মেসি।

চব্বিশ ঘণ্টা আগেই উড়ে এসেছিল মন্তব্যটা, ‘‘লা লিগার সেরা গোলদাতার দৌড়ে রোনাল্ডো আর মেসিকে ছোঁয়া সম্ভব নয়। এ ব্যাপারে তো ওরা একটা নিজস্ব লিগই তৈরি করে ফেলেছে।’’ মন্তব্যটা লা লিগা ক্লাব সেভিয়ার স্ট্রাইকার কার্লোস বাক্কার। আন্তর্জাতিক ফুটবলে এই কলম্বিয়ান ফুটবলার বিরাট নাম না হলেও তাঁর মন্তব্যে কিন্তু শনিবারই সমর্থনের ছাপ ফেলে দিলেন লিও মেসি। ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে বার্সেলোনার ২-০ জয়ে ফের জালে বল জড়ালেন আর্জেন্তিনীয় মহাতারকা। একই সঙ্গে চলতি মরসুমে লা লিগার সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডোর রক্তচাপ বাড়ালেন ব্যবধান কমিয়ে। পর্তুগালের মহাতারকা এ বারের লিগায় ২৮ ম্যাচে ৩৮ গোল করে ফেলেছেন। তাঁর চেয়ে মেসি এখন মাত্র তিন গোল দূরে। পাশাপাশি বার্সার হয়ে ফের এক মাইলস্টোন গড়ে ফেললেন এলএম টেন। চারশো গোলের!

Advertisement

টেরির হুঙ্কার। ইপিএলে শনিবার।

যার কয়েক ঘণ্টা বাদেই আবার একদা বার্সা কোচ ফান গল আর কাতালান টিমে তাঁর সহকারী মোরিনহোর বর্তমান ইংলিশ প্রিমিয়ার লিগের মহারণে গুরুকে হারালেন শিষ্য। ফান গলের ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ১-০ হারাল মোরিনহোর চেলসি। ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে এক বছর অপরাজিত নীল জার্সি। ইপিএলে চেলসির বিরুদ্ধে ম্যান ইউয়ের সাম্প্রতিক রেকর্ড করুণ। এ দিনের আগে ২৩ ম্যাচে মাত্র ছ’বার জিততে পেরেছে রেড ডেভিলরা। কিন্তু যেহেতু এ দিনের যু্দ্ধের দুই সেনাপতির নাম ফান গল আর মোরিনহো, তাই ইপিএলের এক বনাম তিনের লড়াই নিয়ে ফুটবলমহল সরগরম ছিল। এবং সেই লড়াই ৩৮ মিনিটে এক চমৎকার মুভ থেকে চেলসির দুরন্ত ফর্মে থাকা এডেন হ্যাজার্ডের গোলে হারার পর ম্যান ইউ কোচও সেই অজুহাতই দিলেন, যা লন্ডন থেকে শিলং—সব জায়গায় কোচেরা দিয়ে থাকেন—রেফারি হারিয়ে দিয়েছেন। ন্যায্য গোল না দিয়ে কিংবা পেনাল্টি না দিয়ে! ফান গলও এ দিন বলেছেন, ‘‘আমাদের পারফরম্যান্সে মোটেই হতাশ নই আমি। কেননা আজই মরসুমের সেরা ম্যাচ খেলেছি। তবে হেরেরার পেনাল্টি না পাওয়ার মুহূর্তটা নিশ্চয়ই সবাই টিভি রিপ্লেতে দেখবেন আবার। তখন আপনারাই বলবেন ওটা রেফারির ঠিক সিদ্ধান্ত ছিল কি না!’’ গুরুর কথাকে উড়িয়ে শিষ্য মোরিনহো বলেছেন, ‘‘ওদের তো আমরা অদৃশ্য করে দিয়েইছি। লিগের দ্বিতীয় টিমের থেকেই এখন দশ পয়েন্টে এগিয়ে চেলসি। আজকের তিন পয়েন্টটা আরও জরুরি কারণ আমরা সেটা যেমন পেয়েছি, ম্যান ইউ তেমনই সেটা হারিয়েছে।’’

Advertisement

পিকে যখন পিতাও। শনিবার বার্সা ম্যাচের আগে
দুই ছেলে মিলান ও সাসাকে নিয়ে। ন্যু কাম্পে। ছবি: এএফপি।

স্প্যানিশ লা লিগায় ভ্যালেন্সিয়া ম্যাচে আবার ৫৫ সেকেন্ডেই বার্সাকে এগিয়ে দেন গোলের মধ্যে থাকা সুয়ারেজ। মেসির গোলটা আবার একেবারে অন্তিম লগ্নে। পাঁচ মিনিট ইনজুরি টাইমের চতুর্থ মিনিটে। মানে ৯৪ মিনিটে! মেসির ৪০০তম গোল এল বার্সার হয়ে ৪৭১ ম্যাচে। ন্যু কাম্পেই ২০০৫-এ অ্যালবাসেটের বিরুদ্ধে প্রথম গোল করেন। শুধু লা লিগাতেই মেসির গোল ২৭৮। সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে ৭৫, কোপা দেল রে-তে ৩২, স্প্যানিশ সুপার কাপে ১০, ক্লাব বিশ্বকাপে ৪ আর উয়েফা সুপার কাপে ১ গোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন