কোচের পাশে দাঁড়াচ্ছেন চেলসি অধিনায়ক

ক্লাব যা-ই সিদ্ধান্ত নিক, ফুটবলাররা তাঁদের দায় এড়াতে পারেন না। ‘‘ম্যানেজার অভাবনীয় কাজ করেছেন। ক্লাব কী সিদ্ধান্ত নেবে, সেটা অন্য ব্যাপার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:০৮
Share:

চেলসির অধিনায়ক গ্যারি ক্যাহিল।

চাপে থাকা আন্তোনিও কন্তের পাশে দাঁড়ালেন চেলসির অধিনায়ক গ্যারি ক্যাহিল। ওয়াটফোর্ডের কাছে ১-৪ হারের পরে ক্যাহিল বলেছেন, ফুটবলারদেরই উচিত আয়নার সামনে নিজেদের দাঁড় করানো। শেষ তিনটি ম্যাচে এই নিয়ে দ্বিতীয় বার তিন বা বেশি গোলে হারল চেলসি। দাবি উঠেছে কন্তেকে সরিয়ে নতুন ম্যানেজার আনার।

Advertisement

কিন্তু ক্যাহিল বলছেন, ক্লাব যা-ই সিদ্ধান্ত নিক, ফুটবলাররা তাঁদের দায় এড়াতে পারেন না। ‘‘ম্যানেজার অভাবনীয় কাজ করেছেন। ক্লাব কী সিদ্ধান্ত নেবে, সেটা অন্য ব্যাপার। কিন্তু এই বিপর্যয়ের দায় ফুটবলারদেরই নিতে হবে।’’ ওয়াটফোর্ডের কাছে হারের পরে তিন দিনের ছুটি দিয়েছেন কন্তে। তাঁর বিরুদ্ধে একটা অভিযোগ উঠছে যে, ক্লান্তিকর সূচির মধ্যেও অতিরিক্ত পরিশ্রম করিয়ে ফেলছেন ফুটবলারদের। সেই কারণেই তাঁদের থেকে সেরা খেলাটা পাওয়া যাচ্ছে না। অনেকে চোট-আঘাতে জর্জরিতও হচ্ছেন। সেই কথা ভেবেই তিন দিনের ছুটি কি না, সেই প্রশ্ন থাকছে। তবে কন্তে জানিয়েছেন, নভেম্বর থেকে টানা খেলে যাচ্ছে তাঁর দল। এই বিশ্রাম তাই জরুরি ছিল।

চেলসিতে এসে প্রথম বছরেই খেতাব জিতেছিলেন কন্তে। কিন্তু এ বারে শুরু থেকেই তাঁর দল সেই ছন্দ খুঁজে পাচ্ছে না। চেলসিতে ছয় বছর ধরে খেলছেন ক্যাহিল। দু’বার ইপিএল খেতাব জিতেছেন। তিনিও বলেছেন, সোমবার রাতের ফল চেলসিতে তাঁর দেখা কুৎসিততম। ‘‘নিজেদের চিনতেই কষ্ট হচ্ছিল। এত খারাপ খেলেছি আমরা,’’ বক্তব্য তাঁর। চেলসি ওয়েবসাইটে গোলকিপার থিবো কুর্তোয়া-ও ম্যানেজারের পাশে দাঁড়িয়েছে। তিনি বলেছেন, ‘‘আমাদের ম্যানেজারের প্রতি আমাদের সম্পূর্ণ বিশ্বাস রয়েছে। টিমের প্রতি সকলের বিশ্বাস রয়েছে। দু’টো খারাপ ফল আমাদের হয়েছে ঠিকই। কিন্তু আমরা সবাই মিলে আবার ঘুরে দাঁড়াবই।’’ কুর্তোয়া যোগ করছেন, ‘‘ওয়াফোর্ডের কাছে হারলেও আমরা দেখিয়েছি, দশ জনেও লড়াই করতে পারি। পর-পর দু’টো ম্যাচ এ ভাবে হারলে কথা তো উঠবেই।’’ গত বারের চ্যাম্পিয়ন চেলসি এ বারে লিগ খেতাব থেকে অনেক দূরে। লিগ টেবলে শীর্ষে থাকা পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি-র চেয়ে তারা ১৯ পয়েন্টে পিছিয়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন