Vishwanathan Anand

করোনার জন্য টাকা তোলার দাবায় আনন্দের বিরুদ্ধে চুরি করে জয়, স্বীকার প্রতিপক্ষেরই

আনন্দের বিরুদ্ধে আমির খান, যুজবেন্দ্র চহাল, অরিজিত সিংহের মতো তারকারা অংশ নিলেও তাঁরা হেরে গিয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৪:৫৯
Share:

বিশ্বনাথন আনন্দ ছবি: রয়টার্স

অসৎ পথে বিশ্বনাথন আনন্দকে হারিয়েছিলেন নিখিল কমথ। দাবা যুদ্ধে তাঁর এমন কাণ্ডের কথা নিজেই জানিয়েছেন একটি বেসরকারি সংস্থার প্রতিষ্ঠাতা নিখিল। টুইট করে স্বীকারোক্তি তাঁর।

Advertisement

নেটমাধ্যমে গ্র্যান্ডমাস্টার আনন্দের বিরুদ্ধে দাবার যুদ্ধে নেমেছিলেন নিখিল। সেখানেই আনন্দকে হারিয়ে দেন তিনি। একটি চ্যারিটি ম্যাচে মুখোমুখি হয়েছিলেন ২ জনে। সেখানে প্রযুক্তির সাহায্য নিয়ে জিতেছিলেন নিখিল। টুইট করে তিনি লেখেন, ‘ভেবে অবাক লাগছে যে অনেকে সত্যিই ভেবেছে আমি আনন্দ স্যরকে দাবা খেলায় হারিয়ে দিয়েছি। এটা ঘুম থেকে উঠে ১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় উসেইন বোল্টকে হারিয়ে দেওয়ার মতো।’

এমন কাজের জন্য ক্ষমা চেয়েছেন নিখিল। তিনি লেখেন, ‘যাঁরা খেলা চলাকালীন পর্যালোচনা করছিলেন, তাঁদের মতামত কাজে লাগিয়েছি। একইসঙ্গে প্রযুক্তির সাহায্য নিয়েছি। আনন্দ স্যরও খেলাটাকে শেখানোর মতো করেই খেলছিলেন। বেশ মজা হয়েছিল। সেই জন্য জন্য বুঝতে পারিনি যে কী ভয়ানক ভুল করে ফেলেছি। ক্ষমা চাইছি।’ চেস ডট কম নামক একটি সংস্থার মাধ্যমে করোনার জন্য এই চ্যারিটি ম্যাচ থেকে ১০ লক্ষ টাকার বেশি অর্থ সংগ্রহ করা হয়। চেস ডট কম সাইটে নিখিলের অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দের বিরুদ্ধে আমির খান, যুজবেন্দ্র চহাল, অরিজিত সিংহের মতো তারকারা অংশ নিলেও তাঁরা হেরে গিয়েছিলেন। জিতেছিলেন এক মাত্র নিখিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন