China

চিনের কুস্তি দলকে ভিসা দিল না ভারত

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০ ০৪:০৩
Share:

প্রতীকী চিত্র

চিনের অ্যাথলিটদের ভারতে আসার ভিসা দিতে নারাজ কেন্দ্রীয় সরকার। করোনাভাইরাসের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে বিদেশ মন্ত্রক। তার ছায়া পড়ল আসন্ন এশীয় চ্যাম্পিয়নশিপের উপরে। আজ, মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া প্রতিযোগিতায় কোনও চিনা অ্যাথলিটকেই লড়তে দেখা যাবে না। সর্বভারতীয় ভারোত্তোলন সংস্থার সহ সচিব বিনোদ টোমার সোমবার জানিয়ে দিয়েছেন, চিন ছাড়া সব দেশই আসছে। চিনের ৪০ জন প্রতিযোগীকে ভিসা দেয়নি সরকার।

Advertisement

কুস্তিতে চিন প্রচণ্ড শক্তিশালী দল। তারা না থাকায় বজরং পুনিয়া, রবি দাহিয়া, বিনেশ ফোগত, দীপক পুনিয়াদের পদক জিততে সুবিধা হবে। এ দিন কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সর্বভারতীয় সংস্থার সহ সচিব বলেছেন, ‘‘করোনাভাইরাস নিয়ে সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে। খেলোয়াড়দের স্বাস্থ্য নিয়ে ভাবাটা সবার আগে প্রধান্য পাবে। সেটাই করেছে কেন্দ্রীয় সরকার। তারা কোনও ঝুঁকি নিতে চায়নি। সে জন্যই ভিসা দেওয়া হয়নি বলে জেনেছি।’’

পাকিস্তানের যোগ দেওয়া নিয়ে কিছু সমস্যা থাকলেও বিশ্বস্ত সূত্রের খবর, তাদের ভিসা দেওয়ার জন্য এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছে ফেডারেশন। কিন্তু করোনাভাইরাস আতঙ্কে বহু দেশ চিনে বিমান পাঠাচ্ছে না। নিজেদের দেশে বিমানও নামতে দিচ্ছে না। চিনে বেশ কিছু প্রতিযোগিতা ইতিমধ্যেই বাতিল করে দেওয়া হয়েছে। মেয়েদের অলিম্পিক্স ফুটবলের যোগ্যতানির্ণায়ক প্রতিযোগিতা, বিশ্ব ইন্ডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ, এশিয়া-ওশানিয়া অলিম্পিক্স বক্সিং চ্যাম্পিয়নশিপ বাতিল হয়েছে।

Advertisement

চিনা কুস্তিগিরদের ভারতে আসার ভিসা না দেওয়ায় তার কোনও নেতিবাচক প্রভাব কি পড়তে পারে? টোমার বলেন, ‘‘এটা কোনও বিযয় হতে পারে না। বিশ্বের বহু দেশেই এর প্রভাব পড়েছে। শুধু আমাদের এখানেই নয়, বহু দেশেই চিনের দলকে ভিসা দেওয়া হচ্ছে না। অনেক দেশ তো প্রতিযোগিতার আয়োজনই করতে চাইছে না। এটা তো খেলোয়াড়দের করোনাভইরাস থেকে মুক্ত রাখার চেষ্টা। তাদের সুস্থ রাখার কথাটা সবাই ভাবছে।’’ তিনি আরও জানিয়ে দেন, ‘‘পাকিস্তানের কুস্তিগিররা যাতে ভারতে আসতে পারে সেই চেষ্টা করা হচ্ছে। কিন্তু চিনের বিষয়টি আলাদা। এটা খেলোয়াড়দের স্বাস্থ্যের ব্যাপার। তারা কোনও সমস্যায় পড়ুক সেটা কেউই চাইবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন