Chris Evert

Chris Evert: ক্যান্সারে আক্রান্ত ১৮ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী খেলোয়াড়, তবে এখন অনেকটাই সুস্থ

ক্যান্সারে আক্রান্ত কিংবদন্তি মহিলা টেনিস খেলোয়াড় ক্রিস এভার্ট। শুক্রবার এক ওয়েবসাইটে জানিয়েছেন, তিনি জরায়ুর ক্যান্সারে আক্রান্ত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ১৫:৪০
Share:

ক্রিস এভার্ট। ফাইল ছবি

ক্যান্সারে আক্রান্ত ক্রিস এভার্ট। শুক্রবার এক ওয়েবসাইটে কিংবদন্তি মহিলা টেনিস খেলোয়াড় জানিয়েছেন, তিনি জরায়ুর ক্যান্সারে আক্রান্ত। তবে প্রথম স্টেজেই রোগ ধরা পড়ায় ইতিমধ্যেই চিকিৎসা শুরু হয়ে গিয়েছে। এভার্ট জানিয়েছেন, কেমোথেরাপি চালু হয়ে গিয়েছে।

Advertisement

শনিবার টুইটারে একটি পোস্টের মাধ্যমে নিজের ক্যান্সার-আক্রান্ত হওয়ার খবর জানান এভার্ট। সেই সঙ্গে ওয়েবসাইটে তাঁর লেখার অংশও পোস্ট করেন। সেখানে বলেছেন, সম্প্রতি এক পরীক্ষায় তাঁর স্টেজ ওয়ান জরায়ুর ক্যান্সার ধরা পড়েছে। বাকিদের সাহায্য করার জন্যেই তিনি এই ঘটনা প্রকাশ্যে এনেছেন। একদম শুরুতেই এই রোগ ধরা পড়ার জন্যে নিজেকে ভাগ্যবানও বলেছেন এভার্ট।

আমেরিকার টেনিস খেলোয়াড় জানিয়েছেন, গত মাসের শুরুতে হিস্টেরেকটমি পরীক্ষার পরেই জানতে পারেন, তাঁর জরায়ুতে ছোট টিউমার রয়েছে। দ্বিতীয় বার পরীক্ষার পরেই তাঁর শরীর থেকে সেই টিউমার সরিয়ে ফেলা হয়। শরীরের বাকি কোনও অংশে ক্যান্সার ছড়িয়ে পড়েনি বলেই জানিয়েছেন এভার্ট। পাশাপাশি ডাক্তাররা তাঁকে আশ্বাস দিয়েছেন, এভার্টের শরীরে ক্যান্সার কোনওদিন না ফেরার সম্ভাবনা ৯০ শতাংশ। উচ্ছ্বসিত এভার্ট সেই খবর শোনার পরে বলেছেন, “অনেক বছর পর এত খুশি হয়েছিলাম কোনও খবর শুনে!”

Advertisement

উল্লেখ্য, এভার্টের ছোট বোন তথা প্রাক্তন টেনিস খেলোয়াড় জিন এভার্ট ডুবিন ২০২০-র ফেব্রুয়ারিতে মারা গিয়েছিলেন ক্যান্সারে আক্রান্ত হয়েই। তবে তাঁর ক্ষেত্রে ক্যান্সার শরীরের অনেক অংশে ছড়িয়ে পড়েছিল। দীর্ঘ দিন প্রচুর কেমোথেরাপি এবং অনেক লড়াইয়ের পর তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

টেনিস-জীবনে মোট ১৮টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন এভার্ট। প্রতিটি গ্র্যান্ড স্ল্যামই একাধিক বার জিতেছেন। সব থেকে বেশি জিতেছেন ফরাসি ওপেন। সাত বার এই খেতাব পেয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন