Claire Polosak

পুরুষদের ক্রিকেটে প্রথম মহিলা আম্পায়ার, ইতিহাস গড়লেন ইনি

এ বার ঘরোয়া ক্রিকেটের গণ্ডি অতিক্রম করে আন্তর্জাতিক মঞ্চে পুরুষদের প্রতিযোগিতায় আম্পায়ারের ভূমিকায় দেখা যাবে ক্লেয়ারকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৯ ১৪:১৭
Share:

ক্লেয়ার পোলোসাক। পুরুষদের ওয়ানডেতে প্রথম মহিলা আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করতে চলেছেন তিনি। ছবি: টুইটার।

ইতিহাসের পাতায় নাম লিখলেন ক্লেয়ার পোলোসাক। পুরুষদের ওয়ানডেতে প্রথম মহিলা আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করতে চলেছেন তিনি। আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন ২-এর ফাইনাল খেলাটি পরিচালনা করবেন ক্লেয়ার। ফাইনালে নামবে নামিবিয়া ও ওমান।

Advertisement

মহিলাদের ক্রিকেটে পরিচিত মুখ ৩১ বছরের এই অজি মহিলা আম্পায়ার। দীর্ঘ দিন ধরেই তিনি ম্যাচ পরিচালনা করছেন। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার পুরুষদের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট জিএলটি কাপে আম্পায়ারিং করেন পেশায় স্কুল শিক্ষিকা ক্লেয়ার।

এ বার ঘরোয়া ক্রিকেটের গণ্ডি অতিক্রম করে আন্তর্জাতিক মঞ্চে পুরুষদের প্রতিযোগিতায় আম্পায়ারের ভূমিকায় দেখা যাবে ক্লেয়ারকে। তিনি বলেছেন, “প্রথম মহিলা হিসেবে পুরুষদের ক্রিকেটে আম্পায়ারিং করতে চলেছি। মহিলা আম্পায়ারদের বিশ্ব জুড়ে ছড়িয়ে দেওয়ার এটা দারুণ এক উদ্যোগ। মহিলারা আম্পায়ারিং করতে পারবে না, এমন কোনও কারণই নেই।’’

Advertisement

আরও খবর: বিশ্বকাপের ক্রিকেটার নির্বাচনে যে ভুলগুলো ভোগাতে পারে দলগুলিকে

আরও খবর: আউট হয়ে ফিরছেন বিখ্যাত দাদা, নাচছেন চিয়ারলিডার বোন!

পুরুষদের ম্যাচ পরিচালনা করতে এসে দৃষ্টান্ত স্থাপন করলেন ক্লেয়ার। তাঁর আশা, এ বার তাঁকে দেখে আম্পায়ারিং করতে এগিয়ে আসবেন মহিলারা। ২০১৬ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং করা ক্লেয়ার মহিলাদের ওয়ানডে ম্যাচ পরিচালনা করেছেন ১৫টি। গত বছরের মেয়েদের টি টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড-ভারত সেমিফাইনাল ম্যাচেও আম্পায়ারের দায়িত্ব সামলান তিনি।

ক্লেয়ারের উত্থানকে কুর্নিশ জানিয়েছেন আইসিসি-র সিনিয়র ম্যানেজার অ্যাড্রিয়ান গ্রিফিত বলেন, “পুরুষদের ওয়ানডে ম্যাচে প্রথম মহিলা আম্পায়ার হিসেবে দাঁড়ানোর জন্য ক্লেয়ারকে অভিনন্দন।” সবার শুভেচ্ছা নিয়েই ম্যাচ পরিচালনা করতে নামছেন ক্লেয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন