Commonwealth Games 2022

CWG 2022: নীরজের স্বপ্নপূরণ হয়নি! কমনওয়েলথে সেই স্বপ্ন পূরণ করে সোনা পাকিস্তানি বন্ধুর

এখনও পর্যন্ত ৯০ মিটারের বেশি জ্যাভেলিন ছুড়তে পারেননি নীরজ চোপড়া। সেই কাজ করে দেখালেন পাকিস্তানের প্রতিযোগী আরশাদ নাদিম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ১৫:১২
Share:

নীরজ খেলতে না পারলেও কমনওয়েলথে জ্যাভেলিনে সোনা জিতলেন পাকিস্তানের আরশাদ নাদিম ফাইল চিত্র

কয়েক সপ্তাহ আগে বিশ্বচ্যাম্পিয়নশিপে ৮৮.১৩ মিটার জ্যাভেলিন ছুড়ে রুপো জিতেছিলেন নীরজ চোপড়া। তার পরেই ভারতীয় তারকা জানিয়েছিলেন, তাঁর লক্ষ্য ৯০ মিটারের বেশি ছোড়া। সেই স্বপ্ন এখনও পূর্ণ হয়নি। চোটের কারণে কমনওয়েলথে গেমসে নামেননি নীরজ। আর সেখানেই রেকর্ড গড়ে সোনা জিতলেন পাকিস্তানের আরশাদ নাদিম। নীরজ এখনও পর্যন্ত না পারলেও ৯০ মিটারের বেশি জ্যাভেলিন ছুড়েছেন আরশাদ।

Advertisement

কমনওয়েলথ গেমসে জ্যাভেলিনে ৯০.১৮ মিটার ছুড়ে ব্যক্তিগত রেকর্ডের পাশাপাশি গেমস রেকর্ড গড়েছেন আরশাদ। পঞ্চম প্রচেষ্টায় ৯০ মিটারের বেশি দূরে জ্যাভেলিন ছোড়েন তিনি। দ্বিতীয় স্থানে থাকা গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স অনেকটা পিছনে (৮৮.৬৪) ছিলেন। কমনওয়েলথ গেমসের ইতিহাসে আরশাদ দ্বিতীয় এশীয় প্রতিযোগী যিনি ৯০ মিটারের থেকে বেশি জ্যাভেলিন ছুড়েছেন। এর আগে তাইওয়ানের চাও সুন চেন এই কীর্তি করেছেন।

চার বছর আগে এশিয়ান গেমসে নীরজের কাছে হেরেছিলেন আরশাদ। রুপো জিতে সন্তুষ্ট থাকতে হয়েছিল তাঁকে। তার পরে চোটের কারণে কয়েকটি প্রতিযোগিতায় নামতে পারেননি আরশাদ। বিশ্বচ্যাম্পিয়নশিপে পঞ্চম স্থানে শেষ করেন পাকিস্তানের এই প্রতিযোগী। অথচ কয়েক সপ্তাহ পরে কমনওয়েলথে নেমে বাজিমাত করেছেন তিনি।

Advertisement

প্রতিপক্ষ হলেও নীরজের সঙ্গে তাঁর সম্পর্ক বেশ ভাল বলে জানিয়েছেন আরশাদ। কমনওয়েলথ গেমসে চলাকালীন সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেন, ‘‘আমরা ভাল বন্ধু। ও ভারতের হয়ে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করে। আমিও পাকিস্তানের মুখ উজ্জ্বল করার চেষ্টা করি। প্রতিপক্ষ হলেও আমরা একই পরিবারের সদস্য।’’

নীরজ না থাকায় জ্যাভেলিনে ভাল ফল করতে পারেনি ভারত। ডিপি মনু পঞ্চম (৮২.২৮) ও রোহিত যাদব ষষ্ঠ (৮২.২২) স্থানে শেষ করেন। এ বারের কমনওয়েলথ গেমসে পাকিস্তানের হয়ে দ্বিতীয় সোনা জিতেছেন আরশাদ। এর আগে ভারোত্তোলনে সোনা জেতেন নুহ দস্তাগির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন