শর্তসাপেক্ষ গ্রেফতারি পরোয়ানা শামিকে

গত বৃহস্পতিবার শামি-পত্নী হাসিন জাহানের আইনজীবী অর্নিবাণ গুহ ঠাকুরতা আদালতের কাছে শামির গ্রেফতারি পরোয়ানা অথবা সমন জারি করার আবেদন করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৯ ০৪:১০
Share:

মহম্মদ শামি।—ছবি পিটিআই।

বধূ নির্যাতনের অভিযোগে ভারতীয় পেসার মহম্মদ শামির বিরুদ্ধে শর্তসাপেক্ষে গ্রেফতারি পরোয়ানা জারি করলেন আলিপুর আদালতের অতিরিক্ত বিচার বিভাগীয় বিচারক সুব্রত মুখোপাধ্যায়।

Advertisement

গত বৃহস্পতিবার শামি-পত্নী হাসিন জাহানের আইনজীবী অর্নিবাণ গুহ ঠাকুরতা আদালতের কাছে শামির গ্রেফতারি পরোয়ানা অথবা সমন জারি করার আবেদন করেন। তাঁর দাবি, বিচার প্রক্রিয়া চলাকালীন শামি কোনও দিনই হাজির হননি। সোমবার সেই আবেদনের প্রেক্ষিতেই শর্তসাপেক্ষে শামির গ্রেফতারি পরোয়ানা জারি হয়।

এই মুহূর্তে ভারতীয় দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছেন শামি। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে জামাইকায় অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে সোমবারেও বল হাতে দেখা গিয়েছে তাঁকে। আদালত সূত্রে জানা গিয়েছে, তিনি দেশে ফেরার ১৫ দিনের মধ্যেই তাঁকে আদালতে হাজির হওয়ার জন্য নির্দেশ দিয়েছেন বিচারক। সঙ্গে তাঁর দাদা হাসিব আহমেদের বিরুদ্ধেও জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। শামি যদি দেশে ফেরার ১৫ দিনের মধ্যে আদালতে হাজির না হন, তখন জারি হবে এই গ্রেফতারি পরোয়ানা।

Advertisement

শামির আইনজীবী সেলিম রহমান বলেন, ‘‘আদালত শামির বিরুদ্ধে শর্তসাপেক্ষে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। শামি দেশে ফিরলে ওর সঙ্গে কথা বলেই পরবর্তী পদক্ষেপ করব। শামি নিজেই আদালতে যাবে নাকি ওর হয়ে আইনজীবী হাজিরা দেবে, তা ঠিক করব শামির সঙ্গে কথা বলেই।’’

মামলার সরকারি আইনজীবী প্রবীর চট্টোপাধ্যায় বলেন, ‘‘দু’জনের বিরুদ্ধেই জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। দু’জনকে আদালতে আত্মসমপর্ণ করতে হবে।’’ আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১৮ সালে কলকাতা পুলিশের সদর দফতর লালবাজারে গিয়ে শামির বিরুদ্ধে অভিযোগ করেছিলেন হাসিন। এই মামলায় মার্চ মাসেই চার্জশিট জমা দিয়েছে পুলিশ।

এ দিকে শামি নিয়ে আদালতের এই নির্দেশের পরিপ্রেক্ষিতে ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, শামির বিরুদ্ধে আনা চার্জশিট খতিয়ে না দেখা পর্যন্ত এ ব্যাপারে কোনও ব্যবস্থা নেওয়ার প্রশ্নই নেই। বোর্ডের তরফে নামপ্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানিয়েছেন, ‘‘দু-এক দিনের মধ্যেই শামির আইনজীবীর সঙ্গে কথা বলবে বোর্ড।’’

শামির স্ত্রী হাসিন জাহানের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘আদালতের প্রতি পূর্ণ আস্থা রয়েছে। আশা করি, সুবিচার পাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন