Sports News

কিরঘিজস্তানের বিরুদ্ধে আত্মবিশ্বাসী কনস্টানটাইন

কনস্টানটাইনের মতে, মানসিক ও শারীরিকভাবে তৈরি ভারতীয় ফুটবল দল। আর জয়ের জন্য মুখিয়ে রয়েছে পুরো দল। কোচ বলেন, ‘‘এটা যদি স্ট্যামিনার লড়াই হয় আমরা যথেষ্ট শক্তিশালী। আমরা ফিট ও হার্ড ওয়ার্কিং। তিন পয়েন্টের জন্য বারতীয় দল যা প্রয়োজন করবে। এই মুহূর্তে আমরা যথেষ্ট তৈরি দল।’’

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ১৯:১৩
Share:

অনুশীলন শেষে স্টিফেন কনস্টানটাইনের ভোকাল টনিক। ছবি: এআইএফএফ।

লড়াইটা আসলে সমানে সমানে একদমই নয়। ভারত ১০০ হলে কিরঘিজস্তান ৩২। ফিফা র‌্যাঙ্কিংয়ের দিক থেকে এ এক অসম লড়াই। লক্ষ্য এশিয়ান কাপ কোয়ালিফায়ার। মঙ্গলবার বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে কিরঘিজস্তানের বিরুদ্ধে খেলতে নামছে ভারত। সদ্য প্রদর্শনী ম্যাচে নেপালকে হারিয়ে একটু হলেও আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছে স্টিফেন কনস্টানটাইনের দল।

Advertisement

আরও খবর: বিশ্বকাপ কোয়ালিফাইং: জিতে গ্রুপ শীর্ষে স্পেন

মঙ্গলবার কিরঘিজস্তানের বিরুদ্ধে নামার আগে দল তৈরী বলেই মনে করছেন কনস্টানটাইন। বলেন, ‘‘আমি কাগজ-কলমের হিসেবে বিশ্বাসী নই। র‌্যাঙ্কিংয়ের পিছনে কিছু কারণ থাকে। যেগুলোর জন্য র‌্যাঙ্কিংয়ের পার্থক্য হয়। আমি ৩২ এর আগে আছি কী পরে সেটা বড় বিষয় নয়। সেটার পর কালকের ম্যাচের ফল নির্ভর করবে না। খেলায় কোনও কাগজ-কলমের হিসেব থাকে না।’’

Advertisement

অনুশীলনে ভারতীয় দল।

কনস্টানটাইনের মতে, মানসিক ও শারীরিকভাবে তৈরি ভারতীয় ফুটবল দল। আর জয়ের জন্য মুখিয়ে রয়েছে পুরো দল। কোচ বলেন, ‘‘এটা যদি স্ট্যামিনার লড়াই হয় আমরা যথেষ্ট শক্তিশালী। আমরা ফিট ও হার্ড ওয়ার্কিং। তিন পয়েন্টের জন্য বারতীয় দল যা প্রয়োজন করবে। এই মুহূর্তে আমরা যথেষ্ট তৈরি দল।’’ যদিও গুরুত্বপূর্ণ ম্যাচে কনস্টানটাইন পাচ্ছে না সিকে বিনিথ ও উদান্ত সিংহর মতো সেরা দুই ফুটবলারকে। যদিও এত আত্মবিশ্বাসের মধ্যে ভারতীয় জাতীয় দলের কোচকে ভাবাচ্ছে নেপালের বিরুদ্ধে গোল নষ্টের হিসেব। যদিও তা মেনে নিচ্ছেন না তিনি। বরং বলছেন, ‘‘যদি গোলের সুযোগ তৈরি না হত তা হলে আমি বেশি চিন্তিত হতাম। ভাল দিক আমরা সেটা করেছি।’’ তবে বেশ ভাল ফর্মে রয়েছে ভারতীয় ফুটবল দল। দলে ফিরবেন সুনীল ছেত্রীও। যেটা বাড়তি মোটিভেশনের কাজ করছে। আত্মবিশ্বাসী সুনীলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন