মেসির গোলে মানরক্ষা, তবে বিপাকেই দল

কোপা আমেরিকা কাপের  পরিস্থিতি এখন যা, তাতে চার দলের গ্রুপে দুই ম্যাচ খেলে এখন এক পয়েন্ট লিয়োনেল স্কালোনির আর্জেন্টিনার। তা সত্ত্বেও অঙ্কের হিসাবে মেসিরা এখনও ছিটকে যাননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুন ২০১৯ ০৪:৩৪
Share:

প্রতিরোধ: প্যারাগুয়ের বিরুদ্ধে এ ভাবেই আটকানোর চেষ্টা মেসিকে। এপি

লিয়োনেল মেসিরা ফের ব্যর্থ। আর্জেন্টিনা অধিনায়ক পেনাল্টি থেকে গোল করলেন বটে, কিন্তু তাঁর দল জয়ের স্বাদ পেল না।

Advertisement

কোপা আমেরিকা কাপের পরিস্থিতি এখন যা, তাতে চার দলের গ্রুপে দুই ম্যাচ খেলে এখন এক পয়েন্ট লিয়োনেল স্কালোনির আর্জেন্টিনার। তা সত্ত্বেও অঙ্কের হিসাবে মেসিরা এখনও ছিটকে যাননি। শেষ ম্যাচে কাতারের বিরুদ্ধে জিতলে তৃতীয় স্থান পাওয়ার সম্ভবনা থাকবে আর্জেন্টিনার। কারণ বিভিন্ন গ্রুপ মিলিয়ে সেরা দুটি তৃতীয় স্থানাধিকারী দল যাবে কোয়ার্টার ফাইনালে। কিন্তু ভারতীয় সময় বৃহস্পতিবার ভোরে প্যারাগুয়ের কাছে হারের পর মেসিদের শিবিরে ঢুকে পড়েছে আতঙ্ক। সেটা বোঝা গিয়েছে দলের অধিনায়কের কথাতেই। ম্যাচের পর মেসি বলে দিয়েছেন, ‘‘কোপার গ্রুপ লিগ থেকে যদি আমরা ছিটকে যাই, তা হলে সেটা হবে লজ্জার। কাতার ম্যাচ জিততেই হবে। তাতে যদি শেষ আটে যাওয়া যায়।’’ পাশাপাশি তাঁর মন্তব্য, ‘‘প্যারাগুয়ের সঙ্গে ম্যাচ ড্র করার পরে আমাদের কাজটা কঠিন হয়ে গিয়েছে জানি। আসলে টুনার্মেন্টের সবচেয়ে কঠিন গ্রুপে আমরা পড়েছি। সেরা খেলাটা খেলতে হবেই।’’

বৃহস্পতিবার আর্জেন্টিনা হেরেও যেতে পারত। প্যারাগুয়ের রিচার্ড স্যাঞ্চেস প্রথমার্ধে গোল করে এগিয়ে দিয়েছিলেন দলকে। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান মেসি। ‘ভার’ প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। কিন্তু এর পরেও ডুবতে পারতেন সের্খিয়ো আগুয়েরোরা। আর্জেন্টিনার গোলকিপার ফ্রাঙ্কো আমানি দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে পেনাল্টি রুখে না দিলে। প্যারাগুয়ের গনসালেসের শট রুখে দিয়ে আর্জেন্টিনাকে বাঁচান। পাঁচ বারের ব্যালন ডি’ওর জয়ী মেসি নিজেই স্বীকার করেছেন, ‘‘শুরুতে বলের দখল নিলেও পরে আমরা কিছু করতে পারিনি। গোল খাওয়ার পর কিছুক্ষণের জন্য আমরা হারিয়ে গেলেও দ্বিতীয়ার্ধে সর্বশক্তি নিয়োগ করে ড্র করেছি আমরা।’’ বেশ হতাশার সঙ্গে তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘‘পরপর দু’ম্যাচে জিততে না পারাটা পুরো দলকে যন্ত্রণা দিচ্ছে। আমরা জানতাম আজকের ম্যাচটা কতটা গুরুত্বপূর্ণ ছিল। আমাদের শেষ ম্যাচে জিততেই হবে। তিন নম্বর দল হিসাবে শেষ আটে যাওয়ার ব্যাপারে আমি আশাবাদী।’’

Advertisement

লিগ টেবলে আর্জেন্টিনা এখন সবার শেষে। কলম্বিয়া (৬), প্যারাগুয়ে (২), কাতার (১) পয়েন্ট পেয়েছে। কোপা আমেরিকায় মেসিরা টিকে থাকবেন কি না, তা জানা যাবে আর্জেন্টিনা বনাম কাতার ম্যাচের পর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন