Coronavirus

জিকোদের সেই ব্রাজিল নামছে করোনা লড়াইয়ে

ফালকাদের সঙ্গে জিকো, জুনিয়র ছাড়াও হাত মিলিয়েছেন বিরাশির বিশ্বকাপ দলের ১৯ জন সদস্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২০ ০৫:০১
Share:

অভিনব: ত্রাণ সংগ্রহে করতে একত্রিত হচ্ছেন জ়িকোরা। ফাইল চিত্র

করোনা সংক্রমণ থাবা বসিয়েছে লাতিন আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিলেও। ইতিমধ্যেই সেখানে প্রাণ হারিয়েছেন ন’শোরও বেশি মানুষ। মারণ এই ভাইরাসের সংক্রমণ কাড়তে পারে আরও বেশি মানুষের প্রাণ।

Advertisement

এই অবস্থায় সব চেয়ে বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে ব্রাজিলের ফাভেলাগুলোতে (ঘিঞ্জি জনবসতিপূর্ণ এলাকা)। তাই করোনার বিরুদ্ধে লড়তে এ বার একত্র হয়ে উদ্যোগ নিল জ়িকো-ফালকাওদের বিরাশির সেই ঐতিহাসিক ব্রাজিল দল। সেই দলের অধিনায়ক সক্রেটিস আগেই প্রয়াত হয়েছেন। তাই এই মহান উদ্যোগের নেতৃত্ব কাঁধে তুলে নিয়েছেন প্রয়াত তেলে সান্তানার প্রশিক্ষণাধীন সেই দলের মিডফিল্ডার পাওলো রবার্তো ফালকাও। যাঁদের ফুটবল দল বিশ্বকাপ না জিতলেও মন জিতেছিল গোটা দুনিয়ার। এ বার সমাজসেবাতেও পদক্ষেপ করে মানুষের হৃদয়ে আরও বড় জায়গা করে নিলেন তাঁরা।

ব্রাজিলের সব নাগরিকের উদ্দেশে এক ভিডিয়ো বার্তায় ফালকাও বলেছেন, ‘‘ব্রাজিলের সেই বিরাশি সালের বিশ্বকাপের দল বিখ্যাত ছিল সৃষ্টিশীলতা, দলগত সংহতি ও দেশের জন্য একসঙ্গে ঝাঁপানোর জন্য। ফের আমরা ব্রাজিলের জন্য ঝাঁপাচ্ছি।’’

Advertisement

ফালকাদের সঙ্গে জিকো, জুনিয়র ছাড়াও হাত মিলিয়েছেন বিরাশির বিশ্বকাপ দলের ১৯ জন সদস্য। এক সপ্তাহের মধ্যেই জ়িকো, সক্রেটিসদের এই দল ত্রাণের জন্য সংগ্রহ করেছে পাঁচ লক্ষ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় তিন কোটি আশি লক্ষ টাকারও বেশি)। জানা গিয়েছে, প্রাক্তনদের এই মহান আবেদনে সাড়া দিতে পারেন বর্তমান ও সদ্য অবসরপ্রাপ্ত ব্রাজিলীয় ক্রীড়াবিদেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন