Coronavirus

ইটালিকে খোলা চিঠি কানাভারোর

কানাভারো এখন চিনের সুপার লিগ ক্লাব গুয়াংঝোউ এভারগ্রানডের ম্যানেজার। করোনাভাইরাসে আক্রান্ত না হলেও চিনে তাঁকে স্বেচ্ছাবন্দি থাকতে হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২০ ০৫:১৯
Share:

বার্তা: ইটালির মানুষকে ঐক্যবদ্ধ হয়ে লড়াইয়ে আবেদন ফাবিয়োর।

প্রাক্তন তারকা ফুটবলার ফাবিয়ো কানাভারো করোনাভাইরাস সংক্রমণের সঙ্গে লড়াইয়ে তাঁর দেশ ইটালির মানুষকে ঐক্যবদ্ধ থাকার ডাক দিলেন। প্রাক্তন কিংবদন্তি সেন্টারব্যাকের বয়স এখন ৪৬। নাপোলি থেকে জুভেন্টাস, ইন্টারমিলান, রিয়াল মাদ্রিদ— বিশ্বসেরা একাধিক ক্লাবে খেলেছেন। তাঁর নেতৃত্বেই ২০০৬-এ ইটালি বিশ্বকাপ জেতে। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তিনি স্বদেশীয়দের বিশ্বকাপ জয়ের সেই উদ্দীপনা নিয়ে যুদ্ধজয়ের আহ্বান জানিয়েছেন। কানাভারো এখন চিনের সুপার লিগ ক্লাব গুয়াংঝোউ এভারগ্রানডের ম্যানেজার। করোনাভাইরাসে আক্রান্ত না হলেও চিনে তাঁকে স্বেচ্ছাবন্দি থাকতে হয়েছে।

Advertisement

দ্য প্লেয়ার্স ট্রিবিউন পত্রিকায় লেখা খোলা চিঠিতে কানাভারোর লিখেছেন, ‘‘আমার দেশে যা ঘটছে, তাতে আমি উদ্বিগ্ন ও ব্যথিত। এত মানুষ মারা পড়ছেন, এত যন্ত্রণার মধ্যে দিয়ে যাচ্ছে ইটালি যে নিষ্ঠুর এই অভিজ্ঞতা বর্ণনা করার ভাষা জানা নেই। আক্রান্ত মানুষ, স্বজনহারাদের কথা ভেবে আমি মর্মাহত।’’ দেশবাসীর কাছে বিশ্বকারজয়ী অধিনায়কের আবেদন, ‘‘এখন আমাদের কার্যত একটা যুদ্ধ করতে হচ্ছে। একসঙ্গে লড়াই করে জিততেও হবে। ইটালির মানুষকে নিজেদের সেরাটা দিতে হবে।’’

চিনে থাকায় অনেক আগেই মারণ-ভাইরাসের মারাত্মক প্রভাব কাছ থেকে দেখেন কানাভারো। তাঁকে গৃহবন্দিও থাকতে হয়। তাঁর আশা, স্বদেশবাসীরাও এই যুদ্ধ জিততে চেষ্টায় ফাঁক রাখবেন না। ‘‘সৌভাগ্যবশত আমরা জানি, কঠিন সময় কী ভাবে নিজেদের আত্মাভিমান কাজে লাগাতে হয়। নিজের চোখে হাজার বার তা দেখেছি। আমাদের সেই বিশ্বকাপ জয়ের স্মৃতিও এই মুহূর্তে মনে ঘুরছে। ২০০৬-এ বিশ্বজয়ী দলের অধিনায়ক হিসেবে এই অহংবোধই সতীর্থদের মধ্যে দেখেছিলাম।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন