Coronavirus

কঠিন পিচে যেন টেস্ট হচ্ছে, মত সৌরভের

এই পরিস্থিতিকে একেবারেই হাল্কা ভাবে নিচ্ছেন না সৌরভ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ মে ২০২০ ০৪:৫৮
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায়।ফাইল চিত্র

অনেক কঠিন পরিস্থিতি থেকে দলকে জিতিয়েছেন। মুখ থুবড়ে পড়া ভারতীয় দলকে নেতৃত্ব দিয়ে গড়ে তুলেছেন ‘টিম ইন্ডিয়া’। বরাবরের আগ্রাসী ব্যক্তিত্ব এখন শান্ত। করোনার প্রকোপ থেকে রেহাই পেতে সকলকে বাড়িতে থাকার অনুরোধ করেছেন প্রাক্তন ভারত অধিনায়ক ও বর্তমান বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। এই পরিস্থিতিকে তুলনা করেছেন কঠিন পিচে টেস্ট খেলার সঙ্গে। যেখানে বলের নড়াচড়ায় নাজেহাল হন ব্যাটসম্যান। সামান্য ভুল হলেই হাতছাড়া হয়ে যাবে ম্যাচ।

Advertisement

এই পরিস্থিতিকে একেবারেই হাল্কা ভাবে নিচ্ছেন না সৌরভ। এক ভারতীয় রেডিয়ো চ্যানেলের সাক্ষাৎকারে সৌরভ বলেন, “কঠিন উইকেটে টেস্ট খেলার মতো এই পরিস্থিতি। পেসারদের বল সিম করছে, স্পিনাররা এক হাত করে বল ঘোরাচ্ছে। তবুও ব্যাটসম্যান হিসেবে এই ম্যাচে উইকেট আঁকড়ে পড়ে থাকতে হবে। সামান্য ভুল হলেই ফিরে যেতে হবে প্যাভিলিয়নে।” প্রাক্তন অধিনায়ক যোগ করেছেন, “পরিস্থিতি খারাপ হলেও এই ম্যাচ কিন্তু আমাদের জিততেই হবে।”

বিশ্বের বর্তমান পরিস্থিতি দেখে ভেঙে পড়েছেন সৌরভ। অতিমারির জন্য বিশ্বজুড়ে প্রত্যেক দিন বাড়ছে সংক্রমণের সংখ্যা। নেই প্রতিষেধক। তিনি বলেছেন, “সত্যি ভেঙে পড়েছি। কী ভাবে এই ভাইরাস এল। কোন জায়গা থেকে এর উৎস। আমরা এই পরিস্থিতির জন্য একেবারেই তৈরি ছিলাম না।”

Advertisement

আরও পড়ুন: ‘এই সময়টা যেন ভয়ঙ্কর উইকেটে টেস্ট ম্যাচ খেলা’

আতঙ্ক তৈরি হয়েছে সৌরভের মধ্যেও। “প্রত্যেক দিন মৃতের সংখ্যা বাড়ছে। সংক্রমণের মাত্রাও বেড়ে চলেছে। রীতিমতো ভয় লাগছে,” বলেছেন বোর্ড প্রেসিডেন্ট। তাঁর বাড়িতে যাঁরা পণ্যসামগ্রী দিতে আসেন, তাঁদের নিয়েও আতঙ্কিত প্রাক্তন ভারত অধিনায়ক। তাঁর কথায়, “অনেকেই বাড়িতে নিত্য প্রয়োজনীয় দ্রব্য পৌঁছে দিতে আসছেন। তাঁদের নিয়েও ভয় হচ্ছে। একই সঙ্গে করুণাও হচ্ছে। যত দ্রুত সম্ভব, এই পরিস্থিতি থেকে রেহাই পেতে চাই।”

তবুও ভয় পেলে চলবে না। প্রাক্তন অধিনায়কের মতোই দাঁতে দাঁত চেপে লড়তে হবে। কী করে লড়াই করার সাহস পান সৌরভ? তাঁর উত্তর, “ক্রিকেট অনেক কিছু শিখিয়েছে। তার মধ্যে অন্যতম, লড়াইয়ের তাগিদ। অতিরিক্ত স্নায়ুর চাপকে জয় করে ম্যাচ জিতে ফেরার চ্যালেঞ্জটা নিতে হয়েছে আমাদের। ধরুন ম্যাচে এক বল বাকি, তখনও কিছু রান করতে হবে। এ রকম পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখতে হয়েছে। তা ছাড়া, ক্রিকেট এক বলের খেলা। একটা ভুল মানেই সুযোগ নষ্ট।”

আরও পড়ুন:ব্যাকভলিতে গোলের জন্য প্রশংসাটাই সেরা পুরস্কার

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেনআপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন