WADA

টোকিয়ো অলিম্পিক্সে নামার আগে স্বস্তিতে ভারতীয় ক্রীড়াবিদরা, কিন্তু কেন?

অলিম্পিক্সে অংশ নেওয়া অ্যাথলিটদের করোনার টিকা নেওয়া আবশ্যিক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৪২
Share:

অলিম্পিক্সের জন্য টিকা নিলে কোনও ক্ষতি নেই। জানিয়ে দিল ওয়াডা। ফাইল চিত্র

টোকিয়ো অলিম্পিক্সে নামার আগে স্বস্তির নিঃশ্বাস ফেললেন ক্রীড়াবিদরা। আসন্ন অলিম্পিক্সে অংশ নেওয়ার আগে কোভিড টিকা নিলেও তার জন্য ডোপিংয়ের ভয় থাকছে না। বিশ্ব ডোপ বিরোধী সংস্থা ওয়াডা এই কথা জানিয়ে দিয়েছে। অলিম্পিক্সে অংশ নেওয়া অ্যাথলিটদের করোনার টিকা নেওয়া আবশ্যিক। কিন্তু এই নিয়ে জোর জল্পনা শুরু হয়েছিল। মনে করা হয়েছিল, করোনার টিকা নিলে যেকোনও সময়ে ডোপিংয়ের দায়ে অভিযুক্ত হতে হবে। কিন্তু ভাল খবর হল, ওয়াডা এই ব্যাপারে সবুজ-সঙ্কেত দিয়েছে। জানিয়ে দিয়েছে যে আসন্ন অলিম্পিক্সের জন্য খেলোয়াড়রা টিকা নিলে কোনও ক্ষতি নেই।

Advertisement

ব্যাপারটা নিয়ে আলোচনা করার জন্য আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা (আইওসি) বিভিন্ন দেশের অলিম্পিক্স কমিটির সঙ্গে কথাও বলেছিল। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ অলিম্পিক্স শুরু হওয়ার আগে খেলোয়াড়দের টিকা দেওয়ার ব্যাপারে রাজি ছিল না। তবে ওয়াডা আপত্তি না জানানোয় শোনা যাচ্ছে এই বিষয় নিয়ে ‘হু’ আর মাথা ঘামাতে চাইছে না।

দেশের একটি সংবাদ সংস্থাকে ওয়াডার মুখপাত্র বলেছেন, “কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য এখনও পর্যন্ত যে টিকাগুলি অনুমোদিত হয়েছে, তার সঙ্গে ওয়াডার কোনও সম্পর্ক নেই। কারণ যে টিকাগুলি ব্যবহার করা হবে, সেগুলো ওয়াডা-র তালিকায় নিষিদ্ধ নয়।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন