match fixing

Cricket match fixing: ভারতীয় জুয়াড়ির থেকে টাকা নিয়ে ৮ বছরের জন্য নির্বাসিত আরব আমিরশাহির দুই ক্রিকেটার

নেটমাধ্যমের সাহায্যে এই ব্যক্তির সঙ্গে আমির এবং আশফাকের যোগাযোগ হয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ১১:৩৫
Share:

—প্রতীকী চিত্র

সংযুক্ত আরব আমিরশাহির দুই ক্রিকেটার আমির হায়াত এবং আশফাক আহমেদকে নির্বাসিত করল আইসিসি। আট বছরের জন্য নির্বাসিত তাঁরা।

Advertisement

এক ভারতীয় জুয়াড়ির থেকে টাকা নেওয়ার অভিযোগ ওঠে তাঁদের বিরুদ্ধে। গত বছর ১৩ সেপ্টেম্বর অভিযোগ আনা হয়। আইসিসি জানায়, ‘১৩ সেপ্টেম্বর থেকেই ওদের নির্বাসনের দিন ধরা হবে। ২০১৯ সালে টি২০ বিশ্বকাপের বাছাই পর্বে নিয়ম ভাঙে ওরা।’

আমির এবং আশফাক, দু’ জনের জন্মই পাকিস্তানে। এক ভারতীয় জুয়াড়ির কাছ থেকে প্রায় ৩ লক্ষ ৫ হাজার টাকা নেয় তাঁরা। জুয়াড়িকে ‘ওয়াই’ বলে সম্বোধন করেন আমিররা।

Advertisement

আমির একজন মিডিয়াম পেসার এবং আশফাক ব্যাটসম্যান। তাঁদের বিরুদ্ধে দুর্নীতির সম্বন্ধে না জানানো, বেনিয়ম, খেলার ফলাফলের ওপর প্রভাব খাটানো এবং দামি উপহার নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

আসিসি-র দুর্নীতিদমন শাখার কর্তা স্টিভেন রিচার্ডসন জানিয়েছেন, ‘ওয়াই’ নামক এই ব্যক্তির নাম কিছু দিন ধরেই শুনছেন তাঁরা। জানা গিয়েছে বেশ কিছু ক্রিকেটারকেই প্রভাবিত করার চেষ্টা করেছেন এই ব্যক্তি।

অভিযুক্ত দুই ক্রিকেটার।

নেটমাধ্যমের সাহায্যে এই ব্যক্তির সঙ্গে আমির এবং আশফাকের যোগাযোগ হয়েছিল। দেখা হওয়ার কথা থাকলেও সেটা সম্ভব হয়নি বলে জানিয়েছেন তাঁরা। আইসিসি চায় এই শাস্তি অন্য ক্রিকেটারদের কাছে দৃষ্টান্ত হয়ে উঠুক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন