Team India

৩ ক্রিকেটার: এই বছর ভারতীয় দলকে নেতৃত্ব দিতে পারেন যাঁরা

রোহিত শর্মা এখন সব ফরম্যাটেই দলের অধিনায়ক। তবে কিছু কিছু সিরিজ়ে বিশ্রাম দেওয়া হতে পারে তাঁকে। সেই সময় অন্য কোনও ক্রিকেটারকে অধিনায়ক করা হতে পারে। দেখে নেওয়া যাক কোন কোন ক্রিকেটার এই বছর ভারতীয় দলের অধিনায়ক হতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১১:২০
Share:

ভারতীয় দল। —ফাইল চিত্র।

নতুন বছরে ভারত শুরু করবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট খেলে। এর পর আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি খেলবে তারা। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় রয়েছে। আইপিএল রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। রোহিত শর্মা সব ফরম্যাটে দলের অধিনায়ক হলেও কিছু কিছু সিরিজ়ে বিশ্রাম দেওয়া হতে পারে তাঁকে। সেই সময় অন্য কোনও ক্রিকেটারকে অধিনায়ক করা হতে পারে। দেখে নেওয়া যাক কোন কোন ক্রিকেটার এই বছর ভারতীয় দলের অধিনায়ক হতে পারেন।

Advertisement

রবীন্দ্র জাডেজা: ২০২৪ সালে অধিনায়ক হিসাবে দেখা যেতেই পারে জাডেজাকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে সহ-অধিনায়ক করা হয়েছিল তাঁকে। জাডেজাকে যে অধিনায়ক হিসাবে ভাবা হচ্ছে সেটা এই সিদ্ধান্ত থেকেই স্পষ্ট। হার্দিক পাণ্ড্য এবং সূর্যকুমার যাদবের চোট রয়েছে। তাঁরা আফগানিস্তানের বিরুদ্ধে না খেললে অধিনায়ক হিসাবে জাডেজাকে দেখা যেতেই পারে। আর যদি রোহিত ওই সিরিজ়ে খেলেন, তা হলে সহ-অধিনায়ক করা হতে পারে জাডেজাকে।

শ্রেয়স আয়ার: অধিনায়ক হওয়ার দৌড়ে রয়েছেন শ্রেয়সও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ দু’টি টি-টোয়েন্টিতে সহ-অধিনায়ক করা হয়েছিল তাঁকে। প্রথম তিনটি ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল শ্রেয়সকে। তাঁর অধিনায়ক হিসাবে অভিজ্ঞতা রয়েছে। আইপিএলে দিল্লি ক্যাপিটালস এবং কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ভারত এ দলেরও অধিনায়ক ছিলেন শ্রেয়স।

Advertisement

শুভমন গিল: আগামী দিনের অধিনায়ক হিসাবে ভাবা হচ্ছে শুভমনকে। অনেকের মতে কয়েক বছর পর হয়তো সব ধরনের ক্রিকেটে অধিনায়ক হিসাবে দেখা যাবে তাঁকেই। ঘরোয়া ক্রিকেটে নেতৃত্ব দিয়েছেন শুভমন। এ বছর আইপিএলেও তিনি গুজরাত টাইটান্সের অধিনায়ক। আইপিএলে দলকে ভাল ভাবে নেতৃত্ব দিলে তাঁকে নিয়ে ভাবতে পারে ভারতীয় দলও। তিন ধরনের ক্রিকেটেই খেলছেন শুভমন। নিজের জায়গা পাকাও করে ফেলেছেন। এ বার তাঁর কাঁধে নেতৃত্বের ভারও চাপিয়ে দেওয়া হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন