India vs England

ক্যানভাসে প্রস্তুতির ছবি, মুগ্ধ ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়

ব্যক্তির নাম অ্যান্ডি ব্রাউন। ইংল্যান্ডের এসেক্সের বাসিন্দা। পেশায় ‘স্পোর্টস আর্টিস্ট’। প্রায় ১০ বছর ছিলেন দক্ষিণ কোরিয়ার সোল ও বুসানে। জানালেন, সেখানেও নাকি বেড়েছে বেসবলের চল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বিশাখাপত্তনম শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২৩
Share:

শিল্পী: প্রস্তুতির ছবি ক্যানভাসে ফুটিয়ে তুলছেন অ্যান্ডি। —নিজস্ব চিত্র।

ভারতীয় দলের অনুশীলন চলাকালীন তিনি এক কোণে দাঁড়িয়ে আঁকছিলেন। হঠাৎই তাঁর কাছে যান ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। দেখেন, ভারতীয় দলের প্রস্তুতির ছবি নিজের ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন সেই ব্যক্তি।

Advertisement

দ্রাবিড় নিজেই আলাপ করেন তাঁর সঙ্গে। বলে যান, ‘‘আপনার হাত তো অসাধারণ। কবে থেকে আঁকছেন?’ ভদ্রলোক জানান, খেলাধুলোর ছবি আঁকাই তাঁর পেশা। এত দিন বেসবলের মাঠে ঘুরে বেড়াতেন। এ বার তিনি এসেছেন ভারতে, টেস্ট সিরিজ়ের ছবি আঁকতে।

ব্যক্তির নাম অ্যান্ডি ব্রাউন। ইংল্যান্ডের এসেক্সের বাসিন্দা। পেশায় ‘স্পোর্টস আর্টিস্ট’। প্রায় ১০ বছর ছিলেন দক্ষিণ কোরিয়ার সোল ও বুসানে। জানালেন, সেখানেও নাকি বেড়েছে বেসবলের চল। সেখান থেকে চলে যান জাপানে। সেখানে বেসবলের বিভিন্ন প্রতিযোগিতার ছবি এঁকে বিশ্বব্যাপী পরিচিতি পান।

Advertisement

ছবি বিক্রি করে যা অর্থ আসে, তা দিয়েই সারা বিশ্ব ভ্রমণ করেন তিনি। দ্রাবিড়ের সঙ্গে কী কথা হল? সেই প্রশ্ন করতে অ্যান্ডি বলেন, ‘‘খুব প্রশংসা করলেন আমার আঁকার। পিছনে সবুজ পাহাড়। তার সামনে কমলা জার্সি পরে অনুশীলন করছে ভারতীয় দল। এই রং আরও ফুটে উঠেছে। ভারতীয় দলের প্রস্তুতির এই ছবি দেখে খুব খুশি হয়েছেন দ্রাবিড়। আমার কাছে জানতে চাইলেন, শুধুমাত্র ক্রিকেটেরই ছবি আঁকি কি না। আমি জানালাম, বেসবল ম্যাচেরও ছবি আঁকতে পছন্দ করি। আমার সঙ্গে আলাপ করে তিনি চলে যান।’’

ভারতীয় বোর্ডের থেকে বিশেষ অনুমতি পেয়েছেন অ্যান্ডি। শোনা যাচ্ছে, তাঁর আঁকা ছবি ভারতীয় বোর্ড তুলে ধরতে পারে সমাজমাধ্যমেও। অ্যান্ডি বলছিলেন, ‘‘বিসিসিআই আমাকে অনেক সাহায্য করেছে। ওরা অনুমতি না দিলে আমার হয়তো ভারতেই আসা হত না।’’

বিশাখাপত্তনমে ভারতের ঘুরে দাঁড়ানোর ছবি কি তিনি ক্যানভাসে ফুটিয়ে তোলার সুযোগ পাবেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন