IPL 2024

আইপিএলের মিনি নিলামে নাম লেখালেন ১১৬৬ জন ক্রিকেটার, ক’জন ভারতীয়? বিদেশিই বা ক’জন?

বৃহস্পতিবারই ছিল আইপিএলের মিনি নিলামে নাম লেখানোর শেষ দিন। শুক্রবার জানা গিয়েছে, মোট ১১৬৬ জন ক্রিকেটার নিলামে নাম লিখিয়েছেন। সেই তালিকায় ক’জন ভারতীয় এবং ক’জন বিদেশি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ২২:২০
Share:

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

বৃহস্পতিবারই ছিল আইপিএলের মিনি নিলামে নাম লেখানোর শেষ দিন। শুক্রবার জানা গিয়েছে, মোট ১১৬৬ জন ক্রিকেটার নিলামে নাম লিখিয়েছেন। আইপিএলের দলগুলিকে সেই তালিকা পাঠিয়েও দেওয়া হয়েছে। নিলাম হবে ১৯ ডিসেম্বর, দুবাইয়ে।

Advertisement

বিশ্বকাপে ভাল খেলা মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ট্রেভিস হেড, ড্যারিল মিচেল, রাচিন রবীন্দ্ররা নাম লিখিয়েছেন। জশ হেজ্লউড হয়তো পুরো আইপিএলে খেলতে পারবেন না। তবু তিনি নাম লিখিয়েছেন। ১১৬৬ জন ক্রিকেটারের মধ্যে ৮৩০ জন ভারতীয়, ৩৩৬ জন বিদেশি। ২১২ জন জাতীয় দলের হয়ে খেলেছেন। ৯০৯ জন খেলেননি। সদস্য দেশ থেকে মোট ৪৫ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন।

৮৩০ জন ভারতীয়ের মধ্যে ১৮ জন জাতীয় দলের হয়ে খেলেছেন। তাঁদের মধ্যে রয়েছেন বরুণ অ্যারন, কেএস ভরত, কেদার যাদব, সিদ্ধার্থ কৌল, ধবল কুলকার্নি, শিবম মাভি, শাহবাজ়‌ নাদিম, হর্ষল পটেলের মতো ক্রিকেটার। এঁদের মধ্যে চার জন, হর্ষল, কেদার, শার্দূল ঠাকুর এবং উমেশ যাদবের ন্যুনতম মূল্য ২ কোটি। বাকি ১৪ জনের ৫০ লক্ষ।

Advertisement

জফ্রা আর্চার কেন নিলামে অংশ নিচ্ছেন না তার কোনও কারণ জানায়নি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে অনেকেরই ধারণা, চোট থাকার কারণেই আইপিএল থেকে নাম সরিয়ে নিয়েছেন। তবে ইংল্যান্ড থেকে অনেকে রয়েছেন তালিকায়। আদিল রশিদ, হ্যারি ব্রুক, দাউইদ মালান, রেহান আহমেদ, বেন ডাকেট, টম কারেন, ব্রাইডন কার্স, স্যাম বিলিংসেরা রয়েছেন।

ফ্র্যাঞ্চাইজ়িদের উদ্দেশে একটি চিঠিতে বোর্ড জানিয়েছে, নিলামে ওঠার তালিকায় নেই এমন ক্রিকেটারের নাম দলগুলি চাইলে পাঠাতে পারে। তাঁরা যদি যোগ্য হন তা হলে নিলামের তালিকায় নাম তোলা হবে। সব দল মিলিয়ে মোট ৭৭ জন ক্রিকেটার বিক্রি হবেন। তার মধ্যে ৩০ জন বিদেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন