Aasif Sheikh

কোহলি ক্যাচ ফস্কানোয় নজির নেপালের আসিফের, কী কীর্তি গড়লেন তিনি?

ভারতের বিরুদ্ধে এশিয়া কাপের ম্যাচে নজির গড়লেন নেপালের উইকেটরক্ষক-ব্যাটার আসিফ। তাঁর নজির গড়ার পিছনে থাকল কোহলির ব্যর্থতা। ভারতীয় বোলারদের বিরুদ্ধে আত্মবিশ্বাসী ইনিংস খেললেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২২
Share:

আসিফ শেখ। ছবি: আইসিসি।

নেপালের প্রথম ক্রিকেটার হিসাবে এক দিনের ক্রিকেটে ভারতের বিরুদ্ধে অর্ধশতরান করলেন আসিফ শেখ। সোমবার এশিয়া কাপের ম্যাচে এই সুযোগ তিনি পেলেন বিরাট কোহলির জঘন্য ফিল্ডিংয়ের সুবাদে। তাঁর ব্যাট থেকে এল ৫৮ রানের ঝকঝকে ইনিংস।

Advertisement

নেপালের ক্রিকেট ইতিহাসে জায়গা করে নেওয়া আসিফ ৯৭ বলের ইনিংসে আটটি চার মারেন। আসিফ অবশ্য এই সুযোগ পেলেন কোহলির জন্য। ম্যাচের দ্বিতীয় ওভারে মহম্মদ সিরাজের প্রথম বলে সহজ ক্যাচ দেন আসিফ। শর্ট কভারে দাঁড়ানো কোহলি অবিশ্বাস্য ভাবে সেই ক্যাচ ফেলে দেন। এই সুযোগ কাজে লাগান আসিফ। ব্যাট করেন আত্মবিশ্বাস এবং দাপটের সঙ্গে। তিনি পরে সেই সিরাজের বলেই কোহলির হাতে ক্যাচ দিয়ে আউট হন। ইনিংসের ৩০তম ওভারের পঞ্চম বলে শর্ট কভারেই ক্যাচ দেন আসিফ। এ বার আর ভুল করেননি ভারতের প্রাক্তন অধিনায়ক।

২০২১ সালে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় নেপালের উইকেটরক্ষক-ব্যাটারের। ২২ বছরের ক্রিকেটার অনূর্ধ্ব ১৯ নেপাল দলের অধিনায়ক ছিলেন। এখন পর্যন্ত ৪২টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ২০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন আসিফ। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ১৬০০-র বেশি রান রয়েছে। এক দিনের ক্রিকেটে একটি শতরান রয়েছে আসিফের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন