Virat Kohli

এশিয়া কাপ, বিশ্বকাপে কোহলি খেলুন চারেই, শাস্ত্রীর পর চাইছেন আরও এক ক্রিকেটার

এশিয়া কাপ এবং বিশ্বকাপে ভারতের ব্যাটিংয়ে চার নম্বরে কে খেলবেন তা নিয়ে বিস্তর জল্পনা চলছে। ডিভিলিয়ার্সের মতে, কোহলিই এই জায়গায় খেলার জন্যে সঠিক ব্যাটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ২০:৫৭
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

এশিয়া কাপ এবং বিশ্বকাপে ভারতের ব্যাটিংয়ে চার নম্বরে কে খেলবেন তা নিয়ে বিস্তর জল্পনা চলছে। পুরো ফিট থাকলে শ্রেয়স আয়ারেরই খেলার কথা। কিন্তু বিকল্প খুঁজে রাখার চেষ্টাও চলছে। এবি ডিভিলিয়ার্স মনে করেন, অন্য কেউ নয়, কোহলিরই উচিত চার নম্বরে খেলা। রবি শাস্ত্রীও কিছু দিন আগে একই কথা বলেছিলেন।

Advertisement

যুবরাজ সিংহের পর থেকে ভারত যে চার নম্বরে শক্তিশালী কাউকে পায়নি সে কথা অধিনায়ক রোহিত শর্মা নিজেই স্বীকার করেছেন। সেই প্রসঙ্গে ডিভিলিয়ার্স বলেছেন, “আমরা এখনও ভারতের চার নম্বর ব্যাটার নিয়ে কথা বলছি। কারও কারও মুখে শুনছিলাম বিরাট ওই জায়গায় খেলতে পারে। আমি বিষয়টাকে সমর্থন করি। আমার মতে, চার নম্বরের জন্যে বিরাট সঠিক বিকল্প। ছন্দ নিয়ে ইনিংস গড়তে পারে। মিডল অর্ডারে বাকিদের ভরসা দিতে পারে। জানি না ও নিজে সেটা করতে চায় কি না।”

এক দিনের ক্রিকেটে বেশির ভাগ সময়ে তিন নম্বরেই খেলে এসেছেন কোহলি। বিশ্বকাপেও সেই পজিশনেই নামতে পারেন। সেই প্রসঙ্গ তুলে ধরে ডিভিলিয়ার্স বলেছেন, “জানি কোহলি ৩ নম্বরে ব্যাট করতে পছন্দ করে। বেশি রান ও সেই জায়গায় নেমেই করেছে। কিন্তু দিনের শেষে দল যদি চায় ওকে দিয়ে নির্দিষ্ট কাজ করাতে, তা হলে ওর উচিত খুশি মনে সেটা করা।”

Advertisement

পরিসংখ্যান কোহলির পক্ষেই। তিনি এক দিনের ক্রিকেটে ৩৯টি ইনিংস চার নম্বরে নেমে খেলেছেন। ১৭৬৭ রান করেছেন ৫৫.২১ গড়ে। শেষ বার ২০২০ সালে তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি ম্যাচে চারে ব্যাট করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন