Asia Cup 2022

মুখ সামলে কথা বলুন, খেলার মধ্যে দেশ আনবেন না! শোয়েব আখতারকে কড়া হুঁশিয়ারি আফগানিস্তানের

আফগানিস্তানের ক্রিকেটার ও সমর্থকদের সহবত শেখাতে বলেছেন শোয়ের আখতার। এই মন্তব্য ভাল ভাবে নেননি শফিক স্তানিকজাই। আফগান ক্রিকেট বোর্ডের প্রাক্তন কর্তা আখতারকে পাল্টা জবাব দিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৬:২১
Share:

পাকিস্তান ও আফগানিস্তানের সমর্থকদের হাতাহাতি নিয়ে আফগান ক্রিকেটারদের দায়ী করেছেন শোয়েব আখতার। —ফাইল চিত্র

শোয়েব আখতারকে পাল্টা দিলেন শফিক স্তানিকজাই। বুধবারের পাকিস্তান-আফগানিস্তান ম্যাচে মাঠে ও তার পর গ্যালারিতে ঝামেলার জন্য আফগান সমর্থকদের দায়ী করেছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার আখতার। জানিয়েছেন, অসভ্যতার শাস্তি পেয়েছে আফগানিস্তান। তার জবাবে শফিক কড়া হুঁশিয়ারি দিলেন আখতারকে। ক্রিকেটের মধ্যে দেশকে আনতে নিষেধ করেছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন সিইও।

Advertisement

পাল্টা টুইট করে আখতারকে জবাব দিয়েছেন শফিক। তিনি লিখেছেন, ‘দর্শকদের আবেগ নিয়ন্ত্রণ করা যায় না। খেলার মাঠে এই ধরনের ঘটনা এর আগেও অনেক বার ঘটেছে। কবীর খান, ইনজামাম ভাই ও রশিদ লতিফকে জিজ্ঞাসা করে দেখুন আমরা ওদের কী ভাবে আপ্যায়ণ করেছি। আপনাকে (পড়ুন আখতারকে) একটা পরামর্শ দিই। এর পর থেকে কোনও দিন খেলার মধ্যে দেশকে টেনে আনবেন না।’

ঠিক কী বলেছিলেন আখতার?

Advertisement

আফগান সমর্থকদের একহাত নেন আখতার। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, ম্যাচের পর তাঁরা গ্যালারিতে পাকিস্তানি সমর্থকদের মেরেছেন। সেই ঘটনার ভিডিয়ো টুইট করে আখতার লেখেন, ‘এই তো আফগান সমর্থকদের অবস্থা। দেখুন, এরা কী করছে। আগেও ওরা বহু বার এ রকম করেছে। খেলাটাকে খেলার মতো করে দেখা উচিত। শাফিক স্তানিকজাই (আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন কর্তা), আপনি দেখুন, আপনার ক্রিকেটার আর সমর্থকরা কী কাণ্ড করছে। খেলায় উন্নতি করতে চাইলে সবার আগে এদের সহবত শেখান।’

পাকিস্তানের ইনিংসের ১৯তম ওভারে ঘটেছিল এই ঘটনা। আফগান বোলার ফরিদ আহমেদের পঞ্চম বলে হুক করে ছয় মারতে গিয়েছিলেন আসিফ। কিন্তু সেই বল ক্যাচ ধরে নেন করিম জনত। আসিফ আউট হতেই তাঁর সামনে গিয়ে ঘুসি মারার ইঙ্গিত করেন ফরিদ। তাতেই রেগে যান আসিফ। তিনিও ব্যাট উঁচিয়ে তাঁকে মারার ইঙ্গিত করেন। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগেই আফগানিস্তানের অন্য ক্রিকেটাররা চলে আসেন। তাঁরা ফরিদকে সরিয়ে নিয়ে যান।

আসিফ বেরিয়ে যেতে যেতেও কিছু বলতে থাকেন। সেই অবস্থায় তাঁকে ঠান্ডা করেন হাসান আলি। তিনি মাঠে এসে শান্ত হতে বলেন ফরিদকেও। পরিস্থিতি সামলে নেন তাঁরা। নইলে মাঠের মধ্যেই একে অপরের গায়ে হাত তুলে দেওয়ার পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছিল। পরিস্থিতি সামলাতে ছুটে আসেন আম্পায়াররাও।

আফগানিস্তান হারতেই পাক সমর্থকদের উপর চড়াও হন সে দেশের সমর্থকরা। এই ঘটনার একাধিক ভিডিয়ো ভাইরাল হয়েছে। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োয় দেখা যায় আফগান সমর্থকেরা শারজার গ্যালারির চেয়ার উপড়ে ফেলে পাক সমর্থকদের দিকে ছুড়ছেন। জলের বোতলও ছোড়া হয়। চেয়ার দিয়ে মারতেও দেখা যায় আফগান সমর্থকদের। স্টেডিয়ামের নিরাপত্তারক্ষীদের আয়ত্তের বাইরে চলে যায় গোটা বিষয়টা। তবে এই ঘটনায় কারও আহত হওয়ার খবর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন