Ajinkya Rahane

Ajinkya Rahane: তাঁর নেওয়া সিদ্ধান্তের কৃতিত্ব নিয়ে গিয়েছিল অন্য কেউ, অভিযোগ রহাণের

অ্যাডিলেডে ৩৬ রানে শেষ হয়ে গিয়েছিল ভারতের ইনিংস। গোলাপি বলের টেস্টের সেই লজ্জা পিছনে ফেলে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছিল ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৫২
Share:

—ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় দিয়ে ২০২১ সাল শুরু করেছিল ভারত। বিরাট কোহলী প্রথম টেস্টের পর খেলেননি। বাকি সিরিজে নেতৃত্ব দেন অজিঙ্ক রহাণে। সেই সময় তাঁর নেওয়া সিদ্ধান্ত অন্য কেউ নিজের বলে দাবি করেছিল বলে জানিয়েছেন তিনি।

এই বছর রহাণের ছন্দ নিয়ে প্রশ্ন উঠছে। ভারতীয় দলের হয়ে সেই ভাবে রান নেই তাঁর ব্যাটে। মুম্বইয়ের হয়ে রঞ্জি খেলবেন তিনি। এমন অবস্থায় অনেকে তাঁর অবসর নিয়েও আলোচনা শুরু করে দিয়েছেন। এক চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে রহাণে বলেন, “লোকে যখন বলে আমার ক্রিকেট কেরিয়ার শেষ, আমি মুচকি হাসি। যাঁরা খেলা বোঝেন তাঁরা এই ধরনের কথা বলেন না। সবাই জানেন অস্ট্রেলিয়ায় কী হয়েছিল। লাল বলের ক্রিকেটে আমার অবদান কতটা, সেটা সবাই জানেন। যাঁরা খেলা ভালবাসেন, তাঁরা ঠিকঠাক কথা বলবেন।”

Advertisement

রহাণে মনে করিয়ে দিয়েছেন তাঁর কাছে দলের জয়টাই আসল। অস্ট্রেলিয়া সিরিজের কথা বলতে গিয়ে রহাণে বলেন, “আমি জানি অস্ট্রেলিয়া সফরে কী করেছিলাম। জাহির করে সেই কথা বলা আমার স্বভাব নয়। কিছু কিছু সিদ্ধান্ত ছিল যেগুলি আমার নেওয়া, কিন্তু অন্য কেউ কৃতিত্ব নিয়ে চলে গিয়েছেন। আমার কাছে গুরুত্বপূর্ণ ছিল সিরিজ জয়।”

অ্যাডিলেডে ৩৬ রানে শেষ হয়ে গিয়েছিল ভারতের ইনিংস। গোলাপি বলের টেস্টের সেই লজ্জা পিছনে ফেলে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছিল ভারত। মেলবোর্নে রহাণের শতরান এবং দলের জয়। সিডনিতে লড়াকু ড্র এবং গাব্বায় শেষ টেস্ট জিতে নেওয়া, রহাণের নেতৃত্ব প্রশংসিত হয়েছিল সেই সময়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন