Aleem Dar

৪৩৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলিয়ে অবসর, পাকিস্তানের আম্পায়ার সম্মানিত বাংলাদেশে

এলিট প্যানেলে না থাকলেও আরও কিছু দিন আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করতে চান। পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁকে দেখা যেতে পারে। ২০০২ সালে প্রথম এলিট প্যানেলে আসেন দার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ২২:০৮
Share:

পাকিস্তানের আম্পায়ার আলিম দারকে গার্ড অফ অনার ক্রিকেটারদের। ছবি: আইসিসি।

আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার হিসাবে অবসর নিলেন পাকিস্তানের আলিম দার। বাংলাদেশ-আয়ারল্যান্ড টেস্ট ছিল তাঁর শেষ ম্যাচ। খেলা শেষ হওয়ার পর দু’দলের ক্রিকেটাররা তাঁকে গার্ড অফ অনার দেন। পাকিস্তানের তরুণ আম্পায়ারদের সর্বোচ্চ পর্যায়ে সুযোগ করে দিতেই এলিট প্যানেল থেকে সরে দাঁড়ালেন দার।

Advertisement

শুক্রবার খেলা হওয়ার সঙ্গে সঙ্গে সাজঘরের দিকে ছুটে যান বাংলাদেশের দুই অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিম এবং মোমিনুল হক। সাজঘর থেকে বেরিয়ে আসেন বাংলাদেশের অন্য ক্রিকেটাররাও। সকলে সারিবদ্ধ ভাবে দাঁড়ান মাঠের ধারে। বাংলাদেশের ক্রিকেটারদের উল্টো দিকে সারিবদ্ধ ভাবে দাঁড়ান আয়ারল্যান্ডের ক্রিকেটাররাও। পাকিস্তানের অভিজ্ঞ আম্পায়ার দু’দলের ক্রিকেটারদের অভিনন্দন গ্রহণ করতে করতে মাঠ ছাড়েন। আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার হিসাবে আর দেখা যাবে না দারকে। পরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেও সম্মানিত করা হয় তাঁকে।

দীর্ঘ ১৯ বছর আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলের সদস্য ছিলেন দার। ২০০০ সালে প্রথম আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছিলেন তিনি। ১৪৫টি টেস্ট, ২২৫টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ৬৯টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলিয়েছেন তিনি। এত সংখ্যক আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার নজির আর কারও নেই। ২০০৭ এবং ২০১১ সালে এক দিনের বিশ্বকাপের অন্যতম আম্পায়ার ছিলেন তিনি। ২০১০ এবং ২০১২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালও খেলিয়েছেন। ২০০৬ সালে আইসিসি ট্রফির ফাইনালেও মাঠে ছিলেন পাকিস্তানের এই আম্পায়ার। ২০০৯ এবং ২০১১ সালে আইসিসির বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার পেয়েছিলেন। শেষ টেস্টেও দক্ষতার সঙ্গে খেলা পরিচালনা করেছেন তিনি। তাঁর আটটি সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ চেয়েছিল দু’দল। তৃতীয় আম্পায়ার মাত্র একটি সিদ্ধান্ত পরিবর্তন করেন।

Advertisement

এলিট প্যানেলে না থাকলেও আম্পায়ার হিসাবে কাজ চালিয়ে যাবেন দার। পাকিস্তান ক্রিকেট বোর্ড চাইলে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার দায়িত্বও পেতে পারেন অভিজ্ঞতা এবং দক্ষতার জন্য। ৫৪ বছরের দারের জায়গায় পাকিস্তান থেকে আইসিসির এলিট প্যানেলে এসেছেন এহসান রাজা।

গত মাসে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করে দার বলেছিলেন, ‘‘আরও কিছু দিন আন্তর্জাতিক আম্পায়ার হিসাবে কাজ করতে চাই। এলিট প্যানেল থেকে সরে দাঁড়ানোর এটাই সঠিক সময় বলে মনে হয়েছে। ১৯ বছরের বেশি সময় পর অন্যদের সুযোগ করে দেওয়ার জন্য সরে যাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন