IPL 2022

IPL: আবার মুখোমুখি বেজোস-অম্বানী, আইপিএলের মিডিয়া স্বত্ত্ব নিয়ে হতে পারে জোর লড়াই

ভারতের বাজার ধরার জন্যে দীর্ঘ দিন ধরেই লড়াই চলছে জেফ বেজোস এবং মুকেশ অম্বানীর। এ বার ক্রিকেট নিয়েও দুই কোটিপতির লড়াই দেখতে চলেছে বিশ্ব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১৮:৫২
Share:

আইপিএল দেখানো নিয়ে হতে চলেছে বেজোস-অম্বানীর লড়াই

ভারতের বাজার ধরার জন্যে দীর্ঘ দিন ধরেই লড়াই চলছে জেফ বেজোস এবং মুকেশ অম্বানীর মধ্যে। এ বার ক্রিকেট নিয়েও দুই কোটিপতির লড়াই দেখতে চলেছে বিশ্ব। সৌজন্যে আইপিএলের মিডিয়া স্বত্ত্ব। কোটিপতি লিগ সাধারণ মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে মরিয়া দুই শিল্পপতিই। ফলে দুই সংস্থার এই লড়াই আগামিদিনে মিডিয়া স্বত্ত্বের বাজারে নতুন ইতিহাস তৈরি করতে চলেছে বলে মত সংশ্লিষ্ট মহলের।

Advertisement

এই সপ্তাহেই আইপিএলের মিডিয়া স্বত্ত্বের নিলামের জন্য নির্দেশিকা প্রকাশ করেছে বিসিসিআই। টিভি এবং মোবাইলে ম্যাচের স্ট্রিমিং দেখানোর স্বত্ত্ব এই প্রথম আলাদা আলাদা ভাবে বিক্রি হতে চলেছে। এই নিয়েই লড়াই হতে পারে বেজোসের অ্যামাজন সংস্থার প্রাইম ভিডিয়ো এবং অম্বানীর রিলায়েন্সের। দুই সংস্থাই ই-বাণিজ্যের বাজার ধরতে মরিয়া। এ বারের নিলাম অনলাইনে হতে চলেছে।

সংশ্লিষ্ট বিষয়ের সঙ্গে জড়িত এক সংস্থার কর্তা বলেছেন, “এই নিলাম জিতলে শুধু বাণিজ্যিক কারণে লাভবান হওয়া যাবে তাই নয়, এটা দুই সংস্থার কাছে সম্মানেরও লড়াই। স্বত্ত্ব কেনার জন্য দুই সংস্থাই জান লড়িয়ে দেবে।”

Advertisement

আগামী ১২ জুন নিলাম হতে চলেছে। সেখানে মিডিয়া স্বত্ত্বের জন্য ৭ বিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় ৫৩ হাজার ৪৭ কোটির কাছাকাছি দাম উঠতে পারে। স্বত্ত্ব কিনতে পারলে সেই সংস্থা ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত আইপিএলের সমস্ত ম্যাচ দেখানোর সুযোগ পাওয়া যাবে। এই মুহূর্তে আমেরিকার জনপ্রিয় খেলা ন্যাশনাল ফুটবল লিগ অনলাইনে দেখায় অ্যামাজন। সেই স্বত্ত্ব তারা কিনেছে ৭,৫৭৭ কোটি টাকা দিয়ে। তাও আবার শুধু বৃহস্পতিবারের ম্যাচ দেখাতে। সপ্তাহান্তের ম্যাচ সেখানে নেই।

ভারতের আমজনতা ক্রমশ মোবাইলে খেলা দেখায় আগ্রহী হয়ে পড়ছে। আগামিদিনে এই সংখ্যা আরও অনেক বাড়বে। ফলে ম্যাচ লাইভ স্ট্রিমিং করার মাধ্যমে ভারতের ১৪০ কোটি মানুষের কাছে আরও দ্রুত পৌঁছনো যাবে। এক বার স্বত্ত্ব কিনে নেওয়া মানে বছরের ছয় সপ্তাহ একটানা দর্শক পাওয়া যাবে টানা পাঁচ বছর ধরে। আইপিএল ভারতের যে কোনও খেলার মধ্যে সবচেয়ে বেশি দর্শক দেখেন।

অ্যামাজন এবং রিলায়েন্স দুই সংস্থাই স্বত্ত্ব পাওয়ার ব্যাপারে আশাবাদী হলেও তাদের প্রতিযোগীও রয়েছে। ওয়াল্ট ডিজনির মালিকানাধীন স্টার ইন্ডিয়া এবং তাদের অনলাইন অ্যাপ ডিজনি হটস্টার এই স্বত্ত্ব পাওয়ার জন্যে লড়বে। তাদের হাতেই এখনকার স্বত্ত্ব রয়েছে। এ ছাড়া সোনি পিকচার্স এবং জি এন্টারটেনমেন্টও দৌড়ে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন