Mitchell Marsh

বিশ্বকাপজয়ী ক্রিকেটারের বিরুদ্ধে এফআইআর! ট্রফির উপর পা তুলে বিপদে অস্ট্রেলিয়ার মার্শ

বিশ্বকাপ জয়ের পরেই সাজঘরে ট্রফির উপরে পা তুলে দিয়েছিলেন মিচেল মার্শ। এ বার আরও বিপদে পড়লেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে থানায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৮:৫৬
Share:

মিচেল মার্শের সেই ছবি। — ফাইল চিত্র।

বিশ্বকাপ জয়ের পরেই সাজঘরে ট্রফির উপরে পা তুলে দিয়েছিলেন মিচেল মার্শ। অধিনায়ক প্যাট কামিন্সের সৌজন্যে সেই ছবি প্রকাশ্যে আসে। সেই নিয়ে ইতিমধ্যেই প্রচুর বিতর্ক হয়েছে। এ বার আরও বিপদে পড়লেন মার্শ। তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে থানায়। অভিযোগকারী জানিয়েছেন, ভারতীয় ক্রিকেট সমর্থকদের আবেগকে আঘাত করেছেন মার্শ।

Advertisement

উত্তরপ্রদেশের আলিগড়ের একটি থানায় অভিযোগ দায়ের করেছেন সমাজকর্মী পণ্ডিত কেশব। আরও এক ধাপ এগিয়ে, তিনি অভিযোগের একটি প্রতিলিপি পাঠিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীর দফতরেও। তিনি চাইছেন, মার্শের বিরুদ্ধে কড়া শাস্তির সিদ্ধান্ত নেওয়া হোক। কেশব আরও জানিয়েছেন, মার্শ যাতে ভবিষ্যতে কোনও দিন ভারতে খেলতে না পারেন তার ব্যবস্থা করতে হবে। বিশ্বকাপের ট্রফির সঙ্গে এ রকম ব্যবহার কোনও ভাবেই মানা যায় না বলে দাবি তাঁর।

প্রসঙ্গত, বিশ্বকাপ জেতার পরে দলের উল্লাসের বেশ কয়েকটি ছবি নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে দেন কামিন্স। সেখানেই একটি ছবিতে দেখা যায়, তুরীয় মেজাজে দু’টি পা ট্রফির উপর তুলে হাসিমুখে বসে রয়েছেন মার্শ। হাতে রয়েছে পানীয়ের বোতল। বাঁ হাত মুষ্টিবদ্ধ। ভাবখানা এমন, কেমন দিলাম! এই ছবি নিয়েই শুরু হয়েছিল সমালোচনা।

Advertisement

সাধারণত বিশ্বকাপ জেতার পরে ট্রফিতে চুমু খেতে দেখা যায় খেলোয়াড়দের। সেটা যে খেলাই হোক না কেন, ট্রফির প্রতি একটা আলাদা আবেগ, আলাদা মর্যাদা থাকে। ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ জেতার পরে ট্রফিকে বুকে জড়িয়ে ঘুমিয়েছিলেন লিয়োনেল মেসি। কাছছাড়া করতে চাননি। সেই ট্রফির উপর দু’পা তুলে কি মার্শ বোঝাতে চেয়েছিলেন, বিশ্বকাপ জেতাটা জলভাত হয়ে গিয়েছে। তাই আর আলাদা কোনও আবেগ কাজ করে না তাঁর। মার্শের এই কাজের পরে সমাজমাধ্যমে তাঁর সমালোচনা শুরু হয়েছে।

এক সাক্ষাৎকারে শামি বলেছেন, “আমি ছবিটা দেখে খুব কষ্ট পেয়েছি। এই ট্রফির জন্যে গোটা বিশ্বের এত দেশ লড়াই করে। এই ট্রফিকে সবাই মাথার উপর তুলে ধরতে চায়। সেই ট্রফির উপরেই পা রাখার ছবি কখনওই আমাকে খুশি করতে পারে না।” প্রকাশ্যেই মার্শের আচরণের নিন্দা করেছেন শামি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন