Andre Russell

Andre Russell: রাসেলের কাছে কি কেকেআরের গুরুত্ব কমল? কোচের মন্তব্যে কি মত বদল

দেশে ফিরে রাসেল খেলবেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। এই প্রতিযোগিতার পারফরম্যান্সের ভিত্তিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গড়বে ওয়েস্ট ইন্ডিজ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১৫:৪০
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপে কি দেখা যাবে রাসেলকে? ছবি: টুইটার।

ওয়েস্ট ইন্ডিজকে আরও বিশ্বকাপ জেতাতে চান আন্দ্রে রাসেল। কয়েক জন সিনিয়র ক্রিকেটারের মানসিকতা নিয়ে সম্প্রতি প্রশ্ন তুলেছিলেন ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স। তার পরেই আবার দেশের হয়ে খেলার কথা ভাবছেন কলকাতা নাইট রাইডার্সের ক্যারিবিয়ান অলরাউন্ডার? এক সাক্ষাৎকারে তেমনই জানিয়েছেন রাসেল।

Advertisement

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে দেখা যায়নি রাসেলকে। আইপিএল-সহ বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ খেললেও দেশের হয়ে খেলেননি। এখন ইংল্যান্ডে দ্য হান্ড্রেডে ম্যাঞ্চেস্টার অরিজিনালসের হয়ে খেললেও আগামী দিনে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে বেশি গুরুত্ব না-ও দিতে পারেন রাসেল। আবার দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চান তিনি। সে ক্ষেত্রে কেকেআরের গুরুত্বও কমতে পারে তাঁর কাছে।

ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ড্যারেন স্যামি তাঁকে জাতীয় দলের কোচের মন্তব্য নিয়ে প্রশ্ন করেছিলেন। রাসেল বলেছেন, ‘‘আমি চুপ থাকতে চেয়েছিলাম। কারণ, ওঁর সঙ্গে আমার কথা হয়েছিল। যথেষ্ট খোলামেলা ভাবেই কথা হয়।’’ কোচের মন্তব্য নিয়ে নিজের ক্ষোভ গোপন করেননি রাসেল। বলেছেন, ‘‘আমাকে হয়তো সকলেই খারাপ ভাবছেন। আমাকে বাসের তলায় ছুড়ে ফেলতে চাইছেন। এমন কিছু হতে পারে আঁচ করেছিলাম। তবু আমি চুপ থাকতে চাই।’’

Advertisement

স্যামি এর পরেই প্রশ্ন ছুড়ে দেন, ‘‘তুমি কি দেশের হয়ে আর খেলবে?’’ রাসেল বলেছেন, ‘‘অবশ্যই। অবশ্যই আমি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলব। মেরুন জার্সিটাই সব। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আমার দুটো শতরান রয়েছে। ওই শতরান দুটো ওয়েস্ট ইন্ডিজের হয়ে করতে পারলে খুশি হতাম। তবু আমার আক্ষেপ নেই। জামাইকার হয়ে খেলতে সবথেকে ভালবাসি। শতরান দুটো আন্তর্জাতিক ক্রিকেটে করতে পারলে সত্যিই খুশি হতাম।’’

নিজের ক্রিকেট নিয়েও স্যামির সঙ্গে কথা বলেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। রাসেল বলেছেন, ‘‘আমি সব সময় দলকে কিছু ফিরিয়ে দেওয়ার চেষ্টা করি। সে ভাবেই খেলি। কিন্তু কী শর্তে খেলব, সেটাও গুরুত্বপূর্ণ। আমি দলের শর্ত মেনে চলতে রাজি। আমার শর্তকেও সম্মান করতে হবে। আমাদের পরিবার রয়েছে। খেলোয়াড় জীবন খুব বড় হয় না। তার মধ্যেই সেরা সুযোগটা কাজে লাগাতে চাই আমরা।’’ রাসেল আরও বলেছেন, ‘‘এখন তো আর নতুন করে শুরু করতে পারব না। আমার বয়স ৩৪। ওয়েস্ট ইন্ডিজের জন্য আরও একটা বা দু’টো বিশ্বকাপ জিততে চাই। সে জন্যই এখানে খেলছি। প্রতিটা দিন ধরে এগোচ্ছি।’’

আগামী সপ্তাহে দেশে ফিরবেন রাসেল। খেলবেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ। এই প্রতিযোগিতার পারফরম্যান্সের ভিত্তিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গড়ার কথা আগেই জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচক ডেসমন্ড হেইনস। নিজের দেশের টি-টোয়েন্টি প্রতিযোগিতাতেই নিজেকে মেলে ধরতে চান রাসেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন