Bangladesh Cricket

এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়, ময়নাতদন্তে নেমে কাকে অপরাধী ঠাওরালেন অধিনায়ক শাকিব

শ্রীলঙ্কার বিরুদ্ধে হেরে বাংলাদেশের এশিয়া কাপ শেষ। হেরে গিয়ে বোলারদের কাঁধে দোষ চাপালেন শাকিব। স্পিনারদের নো বল করা অপরাধ বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১২:২২
Share:

মেহেদির ভুল ক্ষমার অযোগ্য বলে মনে করছেন শাকিব আল হাসান। —ফাইল চিত্র

শেষ ওভারে প্রয়োজন ছিল আট রান। মেহেদি হাসান বল করতে এসে তৃতীয় বলটি করলেন নো বল। তাতেই ম্যাচ জিতে নিল শ্রীলঙ্কা। মেহেদির সেই ভুল ক্ষমার অযোগ্য বলে মনে করছেন শাকিব আল হাসান। ম্যাচ শেষে শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’উইকেটে হেরে তিনি সব দোষ চাপালেন স্পিনারদের কাঁধে।

Advertisement

বৃহস্পতিবার মেহেদি ২.২ ওভার বল করে ৩০ রান দেন। শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনকার উইকেটটাও নিয়েছেন তিনি। কিন্তু শেষ ওভারে দলকে জেতাতে এসে তাঁর করা নো বল মানতে পারছেন না বাংলাদেশ অধিনায়ক। এশিয়া কাপ থেকে ছিটকে গিয়ে শাকিব বলেন, “পেসাররা নো বল করলে মানা যায়, কিন্তু স্পিনারদের নো বল করা অপরাধ। আমাদের স্পিনাররা সাধারণত নো বল করে না। কিন্তু চাপের মুখে ভেঙে পড়লাম আমরা। এই ম্যাচ বুঝিয়ে দিল যে আমরা চাপ নিতে এখনও তৈরি নই। আরও উন্নতি করতে হবে আমাদের।”

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় ইবাদত হোসেনের। তিনি প্রথম দু’ওভারে তিন উইকেট নিলেও পরের দু’ওভারে দেন ৩৯ রান। তাতেই ম্যাচ ঘুরে যায় শ্রীলঙ্কার দিকে। শাকিব বলেন, “এমন চাপের ম্যাচ ইবাদত আগে খেলেনি। ও টেস্ট ক্রিকেট খেলেছে, একটা এক দিনের ম্যাচ খেলেছে, কিন্তু এমন বড় ম্যাচে প্রথম বার খেলল। যে ভাবে প্রথম দু’ওভার বল করেছিল তাতে মনে হয়েছিল দিনটা ওর। প্রথম দু’ওভারে তিন উইকেট নেওয়ার পর একজন বোলারের ছন্দ পেয়ে যাওয়া উচিত, কিন্তু দুঃখের বিষয় সেটা হয়নি। আশা করি ও এই ম্যাচ থেকে শিক্ষা নেবে।”

Advertisement

শ্রীলঙ্কার অধিনায়ক শনাকা এই ম্যাচের আগে বলেছিলেন বাংলাদেশ দলে দু’জন বোলার রয়েছেন। শাকিব এবং মুস্তাফিজুর রহমান ছাড়া আর কাউকে সে ভাবে গুরুত্ব দিতে চাননি তিনি। বৃহস্পতিবারের ম্যাচ শেষে এক প্রকার সে কথা স্বীকার করে নিলেন শাকিবও। ম্যাচ শেষে তিনি বলেন, “ইনিংসের শেষের দিকে বল করতে পারছি না আমরা। এই জায়গায় উন্নতি করতে হবে। বিশ্বকাপের আগে কিছু ম্যাচ খেলতে পারব। সেটা আমাদের জন্য ভাল হবে। এশিয়া কাপ আমাদের চোখ খুলে দিল। এই পিচে পেসারদের থেকে ১২ ওভার ভাল বোলিং চাইব। সেটা করতে পেরেছি। যারা খেলতে পারবে, তারা থাকবে। যারা পারবে না, বাদ দিয়ে দেওয়া হবে। আমাদের পেস বোলারদের উপর অনেক কিছু নির্ভর করছে। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে আমাদের চার-পাঁচ জন বোলার প্রয়োজন যারা ১২-১৪ ওভার করে দিতে পারবে।”

শ্রীলঙ্কার বিরুদ্ধে ওপেন করেন মেহিদি হাসান মিরাজ। ২৬ বলে ৩৮ রান করেন তিনি। দলকে একটা ভাল শুরু দেন মিরাজ। সেই বিষয়ে শাকিব বলেন, “আমাদের দলে ওপেনার নেই। মিরাজকে অনেক দিন ধরেই ওপেন করানোর ভাবনা ছিল। আফগানিস্তানের বিরুদ্ধে সেই সিদ্ধান্ত নিইনি আমরা। কিন্তু ও ওপেন করলেই যে ভাল করবে সেটা নিশ্চিত ছিলাম না। শ্রীলঙ্কার বিরুদ্ধে ও রান না পেলে এই সিদ্ধান্তের জন্যই সমালোচনা হত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন