Asia Cup 2022

এশিয়া কাপে কেন ব্যর্থ হলেন রোহিতরা, কী কারণ খুঁজে পেলেন সৌরভরা

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনের আগে রোহিতদের এশিয়া কাপের পারফরম্যান্সকে ফেলা হয় আতস কাচের নিচে। সৌরভ, জয়রা আলোচনা করেন নির্বাচকদের সঙ্গে। খোঁজা হয় ব্যর্থতার কারণ এবং সমাধান।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ২২:৫৩
Share:

এশিয়া কাপে রোহিতদের পারফরম্যান্স খতিয়ে দেখেছেন বোর্ড কর্তারা। ফাইল ছবি।

এশিয়া কাপে কেন ব্যর্থ হল ভারতীয় দল। তার কারণ অনুসন্ধান করল ভারতীয় ক্রিকেট বোর্ড। ব্যর্থতার প্রধান কারণ হিসাবে উঠে এসেছে মিডল অর্ডারের ব্যর্থতা। প্রায় সব ম্যাচেই ইনিংসের সাত থেকে ১৫ ওভারের মধ্যে তেমন রান করতে পারেননি রোহিত শর্মারা।

Advertisement

সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে এশিয়া কাপে ভরাডুবি। ছন্দে থাকা ভারতীয় দলের কী হল হঠাৎ? কেন ব্যর্থ হলেন রোহিতরা? এশিয়া কাপের মধ্যেই জোরে বোলিং নিয়ে সমস্যার কথা বলেছিলেন অধিনায়ক। শুধুই কি তাই? প্রতিপক্ষের সামনে কি যথেষ্ট কঠিন লক্ষ্য রাখতে পেরেছিলেন ব্যাটাররা? উত্তর, না। ভারতীয় ক্রিকেট বোর্ড এশিয়া কাপের ব্যর্থতা খুঁজতে গিয়ে মিডল অর্ডারের ব্যর্থতাকেই অন্যতম কারণ হিসাবে চিহ্নিত করেছে।

বিশ্বকাপের দল নির্বাচনের আগেই বোর্ড কর্তারা এশিয়া কাপে ভারতীয় দলের পারফরম্যান্স পর্যালোচনা করেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান। ২৩ অক্টোবর বাবর আজমদের বিরুদ্ধে খেলতে হবে রোহিতদের। বিশ্বকাপকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহরা। তাই আতস কাচের তলায় ফেলা হয়েছিল এশিয়া কাপে রোহিতদের পারফরম্যান্স। জাতীয় নির্বাচকদের সঙ্গে ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে আলোচনা করেন বোর্ড সভাপতি এবং সচিব।

Advertisement

বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘‘হ্যাঁ, আমরা এশিয়া কাপের পারফরম্যান্স নিয়ে আলোচনা করেছি। তবে সমস্যা নিয়ে নয়, আমরা সমাধান নিয়ে কথা বলেছি। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোন কোন বিষয়ে উন্নতি করা দরকার, সেগুলি চিহ্নিত করা হয়েছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘ইনিংসের মাঝের ওভারগুলোয় আমাদের ব্যাটিং ভাল হয়নি। বিশেষ করে ইনিংসের সাত থেকে ১৫ ওভারের সময়ে আমাদের ব্যাটিং খারাপ হয়েছে। বিষয়টা দলের কোচ, অধিনায়কের অজানা নয়। যদিও আমরা এটা নিয়ে দারুণ উদ্বিগ্ন নই। কারণ আমাদের দলে একাধিক বিশ্বমানের ক্রিকেটার রয়েছে। যারা প্রয়োজন মতো নিজেদের খেলা পরিবর্তন করতে পারে।’’

তথ্য বলছে, ভারতীয় দল ইনিংসের সাত থেকে ১৫ ওভারে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে ৫৯ রান, হংকংয়ের বিরুদ্ধে ৬২ রান, পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের ম্যাচেও ৬২ রান করেছে। সেরা পারফরম্যান্স আফগানিস্তানের বিরুদ্ধে ৭৮ রান। এশিয়া কাপে ভারতীয় দলের একাধিক বোলারের পারফরম্যান্সেও হতাশ বোর্ড কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন