Record

পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বরেকর্ড রোহিত-রাহুল জুটির, কী নজির গড়লেন তাঁরা

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে নতুন কীর্তি রোহিত-রাহুল জুটির। ওপেন করে রবিবার তাঁরা ১৪ বার ৫০ বা তার বেশি রানের জুটি গড়লেন। ভাঙল আয়ারল্যান্ডের স্টার্লিং-ও’ব্রায়েন জুটির রেকর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ২২:১৬
Share:

পাকিস্তানের বিরুদ্ধে রবিবার আগ্রাসী মেজাজে শুরু করে রোহিত-রাহুল জুটি। ছবি: রয়টার্স

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নজির গড়লেন রোহিত শর্মা এবং লোকেশ রাহুল। ওপেনিং জুটিতে সব থেকে বেশি বার ৫০ বা তার বেশি রান তুললেন তাঁরা। রবিবার এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ওপেন করতে নেমে রোহিত-রাহুল জুটি ১৪ বার এই কৃতিত্ব দেখালেন।

Advertisement

ভারতীয় দলের অধিনায়ক এবং সহ-অধিনায়কের ওপেনিং জুটিতে নতুন বিশ্বরেকর্ড হল। বাবর আজমদের বিরুদ্ধে ওপেনিং জুটিতে দু’জনে তুললেন ৫৪ রান। তাঁরা ভেঙে দিলেন আয়ারল্যান্ডের পল স্টার্লিং এবং কেভিন ও’ব্রায়েনের জুটির রেকর্ড। তাঁরা ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বার ওপেনিং জুটিতে ৫০ বা তার বেশি রান করেছেন। ১২ বার করে এই কৃতিত্ব দেখিয়েছেন আয়ারল্যান্ডেরই অ্যান্ডি বলবির্নি এবং স্টার্লিংয়ের জুটি। তালিকায় তাঁদের সঙ্গেই রয়েছে স্কটল্যান্ডের কাইল কোয়েৎজার-হ্যারি মুন্সে জুটি। নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল এবং কেন উইলিয়ামসনও ১২ বার টি-টোয়েন্টি ক্রিকেটে ইনিংস শুরু করতে নেমে ৫০ বা তার বেশি রানের জুটি গড়েছেন।

পাকিস্তানের বিরুদ্ধে ওপেনিং জুটির ৫৪ রান রোহিত-রাহুল করলেন মাত্র পাঁচ ওভারে। দু’টি ছয় এবং তিনটি চারের সাহায্যে ১৬ বলে ২৮ রান করেছেন। অন্য দিকে, রাহুল দু’টি ছয় এবং একটি চারের সাহায্যে করলেন ২০ বলে ২৮ রান। টি-টোয়েন্টি আন্তর্জাতিকে আরও একটি রেকর্ড রয়েছে রোহিত-রাহুল জুটির দখলে। ওপেনিং জুটিতে তাঁরা রবিবারের ম্যাচ পর্যন্ত করেছেন ১৩১৯ রান। যা বিশ্বে সর্বোচ্চ।

Advertisement

এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আয়ারল্যান্ডের স্টার্লিং-ও’ব্রায়েন জুটি। ২০ ওভারের আন্তর্জাতিকে তাঁরা ওপেনিং জুটিতে এখনও পর্যন্ত করেছেন ১০৮৩ রান। তৃতীয় স্থানে নিউজিল্যান্ডের গাপ্টিল-উইলিয়ামসন জুটি। এখনও পর্যন্ত ওপেন করে তাঁদের জুটির সংগ্রহ ১০৬৮ রান।

রোহিত-রাহুল জুটির আগ্রাসী ব্যাটিংয়ের সুবাদে আরও একটি নজির গড়ল ভারতীয় দল। দুবাইয়ের এই ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০০ রান করল ভারত। রবিবারের খেলায় ১০.৪ ওভারে ১০০ রান করে ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন