Virat Kohli

কোহলীর ব্যাটেই এল এ বারের এশিয়া কাপের প্রথম অর্ধশতরান, রোহিতকে ছুঁয়ে রানে ফেরার ইঙ্গিত

আন্তর্জাতিক মঞ্চে টি-টোয়েন্টি ক্রিকেটে অর্ধশতরান বা তার বেশি রানের রেকর্ড ছিল রোহিতের। এ বার সেই তালিকায় ঢুকে পড়লেন বিরাট। দু’জনেরই ঝুলিতে ৩১টি করে অর্ধশতরান। তিন নম্বরে বাবর আজম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১২:৪১
Share:

হংকংয়ের বিরুদ্ধে অর্ধশতরান করলেন বিরাট কোহলী। ছবি: পিটিআই

অপেক্ষার অবসান। ছ’মাস পর টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে অর্ধশতরান। এশিয়া কাপে হংকংয়ের বিরুদ্ধে ৫৯ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলী। এ বারের প্রতিযোগিতায় তিনিই প্রথম ব্যাটার, যিনি অর্ধশতরান করলেন। কিছু ক্ষণের মধ্যেই অর্ধশতরান করেন সূর্যকুমার যাদবও। তাঁদের দাপটেই ১৯২ রান তোলে ভারত। ম্যাচ জেতে ৪০ রানে।

Advertisement

অর্ধশতরান করে রোহিতের রেকর্ড ছুঁলেন বিরাট। টি-টোয়েন্টি ক্রিকেটে ৩১তম অর্ধশতরান করে ফেললেন বিরাট। ছুঁয়ে ফেললেন রোহিত শর্মাকে। দু’জনের একই সংখ্যক অর্ধশতরান রয়েছে টি-টোয়েন্টিতে। রোহিত যদিও এর মধ্যে চারটি শতরানও করেছেন। আর একটি অর্ধশতরান করলেই রোহিতকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের কাছে।

পাকিস্তানের বিরুদ্ধেই রানে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন বিরাট। ৩৫ রান করেন তিনি। কিন্তু আচমকা আক্রমণাত্মক হতে গিয়ে উইকেট দিয়ে আসেন। হংকংয়ের বিরুদ্ধে সেই ভুল করেননি। শেষ পর্যন্ত ব্যাট করেন। তাঁর ইনিংস সাজানো ছিল তিনটি ছক্কা এবং একটি চার দিয়ে। ৪৪ বলে ৫৯ রান করেন বিরাট। পরের ম্যাচগুলিতেও তাঁর ব্যাটে রান দেখতে চাইবেন সমর্থকরা।

Advertisement

বিরাট এবং রোহিতের পিছনে রয়েছেন বাবর আজম। তাঁর মোট অর্ধশতরানের সংখ্যা ২৭। এর মধ্যে একটি শতরান রয়েছে। ডেভিড ওয়ার্নার একটি শতরান-সহ ২৩টি অর্ধশতরান করেছেন। মার্টিন গাপ্টিল একটি শতরান-সহ ২২টি অর্ধশতরান করেছেন।

সূর্যকুমার এবং বিরাট ৯৮ রানের জুটি গড়েন। তাঁদের দাপটে ১৯২ রান তোলে ভারত। লোকেশ রাহুল করেন ৩৬ রান। অধিনায়ক রোহিত ২১ রান করে আউট হয়ে যান। বল করতে নেমে ভারতের আবেশ খান এবং অর্শদীপ সিংহ প্রচুর রান দেন। আবেশ চার ওভারে দেন ৫৩ রান। অর্শদীপ দেন ৪৪ রান। হংকং ২০ ওভার ব্যাট করে পাঁচ উইকেট হারিয়ে তোলে ১৫২ রান। ম্যাচ শেষে রোহিত শর্মাও জানান বোলিং নিয়ে তাঁর চিন্তার কথা।

সুপার ফোরে পৌঁছে গিয়েছে ভারত। অন্য গ্রুপ থেকে আফগানিস্তানও পরের পর্বে উঠেছে। বাকি দুই দল কে হবে সেই লড়াই রয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা এবং পাকিস্তান-হংকংয়ের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন