Asia Cup 2023

ধাক্কা শাকিবের বাংলাদেশের, খেলতে পারবেন না এশিয়া কাপে সর্বোচ্চ রান সংগ্রহকারী

ফর্মে থাকা এক ব্যাটারকে এশিয়া কাপে আর পাবেন না শাকিবেরা। হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য দেশে ফিরে যাচ্ছেন তিনি। তাঁর পরিবর্ত হিসাবে দলের সঙ্গে যোগ দিচ্ছেন কেকেআরের এক ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২১
Share:

শাকিব আল হাসান। ছবি: টুইটার।

এশিয়া কাপের সুপার ফোর পর্ব শুরু হওয়ার আগে বড় ধাক্কা খেল বাংলাদেশ। ফর্মে থাকা এক ব্যাটারকে প্রতিযোগিতার বাকি ম্যাচগুলিতে পাবেন না শাকিব আল হাসানেরা। হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে দেশে ফিরে যাচ্ছেন নির্ভরযোগ্য ব্যাটার।

Advertisement

গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮৯ এবং আফগানিস্তানের বিরুদ্ধে ১০৪ রানের ইনিংস খেলেছিলেন নাজমুল হোসেন শান্ত। তাঁর এবং মেহদি হাসান মিরাজের শতরানের সুবাদে রশিদ খানদের বিরুদ্ধে মরণবাঁচন ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশ। এখনও পর্যন্ত এশিয়া কাপে সর্বোচ্চ রান সংগ্রহকারী বাংলাদেশের বাঁহাতি ব্যাটার। ফর্মে থাকা এই ব্যাটারকে প্রতিযোগিতার বাকি ম্যাচগুলিতে পাবেন না শাকিবেরা। হ্যামস্ট্রিংয়ে চোট লাগায় দেশে ফিরে যাচ্ছেন শান্ত।

আফগানিস্তানের বিরুদ্ধে শতরানের ইনিংস খেলার সময় শান্তর হ্যামস্ট্রিংয়ে টান ধরেছিল। পায়ে অস্বস্তি থাকায় ম্যাচের পরের দিন তাঁর এমআরআই করানো হয়। বাংলাদেশ দলের ফিজিয়ো বলেছেন, ‘‘ব্যাট করার সময় শান্ত হ্যামস্ট্রিংয়ে ব্যথা অনুভব করেছিল। আফগানিস্তান ম্যাচে ফিল্ডিং করতে পারেনি। এমআরআই স্ক্যানের রিপোর্টে দেখা গিয়েছে শান্তর মাংসপেশি ছিঁড়ে গিয়েছে। এশিয়া কাপে ওর পক্ষে আর খেলা সম্ভব নয়।’’

Advertisement

বিশ্বকাপের কথা মাথায় রেখে গুরুত্বপূর্ণ ব্যাটারকে নিয়ে ঝুঁকি নিতে চাইছেন না বাংলাদেশের ক্রিকেট কর্তারা। তাঁকে দেশে ফিরিয়ে নিয়ে গিয়ে সুস্থ করে তোলার প্রক্রিয়া চলবে। এক দিনের বিশ্বকাপে আবার মাঠে ফিরতে পারেন তিনি।

শান্ত দেশে ফিরে গেলেও আর একটি খবর স্বস্তি দিয়েছে শাকিবদের। সুস্থ হয়ে দলের সঙ্গে যোগ দিচ্ছেন লিটন দাস। শান্তর পরিবর্ত হিসাবে উইকেটরক্ষক-ব্যাটারকে এশিয়া কাপ খেলতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের নির্বাচকেরা। সুপার ফোর পর্ব শুরুর আগেই দলের সঙ্গে যোগ দেবেন কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার।

বাংলাদেশের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানিয়েছেন, লিটন মঙ্গলবার রাতে পাকিস্তানে যাবেন। সুপার ফোরে বাংলাদেশের প্রথম খেলা বুধবার পাকিস্তানের বিরুদ্ধে। সেই ম্যাচে খেলতে পারেন লিটন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন