Asia Cup 2023

বড় মাইলফলকে পৌঁছে গেলেন রোহিত, ভারতের ষষ্ঠ ব্যাটার হিসাবে, বাকি পাঁচ জন কারা?

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইলফলক ছুঁলেন রোহিত। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ছক্কা মেরে নজির গড়েছেন তিনি। বিশ্বের ১৫তম ব্যাটার হিসাবে এই কীর্তি গড়লেন ভারতীয় দলের অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৮
Share:

রোহিত শর্মা। ছবি: আইসিসি।

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন রোহিত শর্মা। বিশ্বের ১৫তম ক্রিকেটার হিসাবে এক দিনের ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন ভারতীয় দলের অধিনায়ক। তাঁর আগে ভারতের পাঁচ ক্রিকেটারের এই কৃতিত্ব রয়েছে।

Advertisement

মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন রোহিত। এ দিন মাঠে নামার আগে এই মাইলফলক স্পর্শ করতে ২২ রান বাকি ছিল তাঁর। এ দিন ছক্কা মেরে নতুন মাইলফলকে পৌঁছলেন তিনি। ২৪৮তম ম্যাচে ১০ হাজার রান পূর্ণ হল রোহিতের। এর আগে ভারতের আরও পাঁচ ব্যাটার এই কৃতিত্ব অর্জন করেছেন। তাঁরা হলেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি এবং মহেন্দ্র সিংহ ধোনি।

এক দিনের ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করার ক্ষেত্রে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় দ্রুততম রোহিত। ২০৫টি ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেছিলেন কোহলি। রোহিত ১০ হাজার রান পূর্ণ করলেন ২৪১তম এক দিনের ইনিংসে। সচিন নিয়েছিলেন ২৫৯টি ইনিংস। তাঁর পর রয়েছেন সৌরভ। তিনি ২৬৩টি ইনিংসে ১০ রান পূর্ণ করেছিলেন এক দিনের ক্রিকেটে। পন্টিং ১০ হাজার রান করতে নিয়েছিলেন ২৬৫টি ইনিংস। উল্লেখ্য, মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫০তম এক দিনের ম্যাচ খেললেন রোহিত।

Advertisement

বিশ্বের আরও আট জন ক্রিকেটার এক দিনের ক্রিকেটে ১০ রান করেছেন। তাঁরা হলেন রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, সনৎ জয়সূর্য, মাহেলা জয়বর্ধনে, ইনজামাম উল হক, জ্যাক কালিস, ক্রিস গেল, ব্রায়ান লারা এবং তিলকরত্নে দিলশান। অর্থাৎ ভারতের ছ’জন, শ্রীলঙ্কার চার জন, ওয়েস্ট ইন্ডিজ়ের দু’জন ক্রিকেটারের ১০ হাজার রান রয়েছে এক দিনের ক্রিকেটে। পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার এক জন করে ক্রিকেটারের এই কীর্তি রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন