Asia Cup

পাকিস্তান থেকে সরতে চলেছে এশিয়া কাপ, আয়োজকের দৌড়ে এগিয়ে কোন দেশ?

পাকিস্তান থেকে এশিয়া কাপ সরে যাওয়া সময়ের অপেক্ষা। ভারতের প্রতি এশিয়ার বড় দেশগুলি সমর্থন জানানোর কারণেই এই প্রতিযোগিতা সরার সম্ভাবনা তৈরি হয়েছে। দৌড়ে এগিয়ে কোন দেশ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ২০:২৯
Share:

মে মাসের মধ্যে আয়োজকের নাম চূড়ান্ত হয়ে যাবে। তবে বাকি দেশগুলির তুলনায় শ্রীলঙ্কাই এগিয়ে। — ফাইল চিত্র

পাকিস্তান থেকে এশিয়া কাপ সরে যাওয়া সময়ের অপেক্ষা। চলতি বছরের এশিয়া কাপ আয়োজন করতে পারে শ্রীলঙ্কা। ভারতের প্রতি এশিয়ার বড় দেশগুলি সমর্থন জানানোর কারণেই পাকিস্তান থেকে এই প্রতিযোগিতা সরার সম্ভাবনা তৈরি হয়েছে। এমনই দাবি করেছে একটি ওয়েবসাইট।

Advertisement

মে মাসের মধ্যে আয়োজকের নাম চূড়ান্ত হয়ে যাবে। তবে বাকি দেশগুলির তুলনায় শ্রীলঙ্কাই এগিয়ে। শ্রীলঙ্কা নিজেরা তো বটেই, সেই দেশে প্রতিযোগিতা আয়োজন করার পক্ষে রয়েছে বাংলাদেশ এবং আফগানিস্তানও। পাকিস্তান থেকে এশিয়া কাপ সরে গেলে তারা খেলবে কিনা, তা এখনও নিশ্চিত নয়। অনেকেই ধারণা, পাকিস্তান প্রতিযোগিতা বয়কট করতে পারে।

পাকিস্তানের তরফে এখনও জোর দিয়ে প্রতিযোগিতা সফল ভাবে আয়োজন করার প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে। কিন্তু জয় শাহ যে মুহূর্তে পাকিস্তানে ভারতের না যাওয়া নিয়ে কথা বলে দিয়েছিলেন, তখন থেকেই তারা সমর্থন হারাতে থাকে। তাতে এ বার যোগ দিয়েছে পড়শি দেশরাও। শুধু তাই নয়, সম্প্রচারকারীরাও চান না পাকিস্তানে প্রতিযোগিতা হোক।

Advertisement

সংযুক্ত আরব আমিরশাহির নামও বিকল্প হিসাবে ভাবা হয়নি। কারণ সেপ্টেম্বরে সেখানে তীব্র গরম থাকে। বাকি দেশগুলি আপত্তি জানায় সেখানে খেলার ব্যাপারে। সম্প্রতি একটি বৈঠকে ওমানও ইচ্ছাপ্রকাশ করা হয়েছিল। কিন্তু আমিরশাহির মতোই তাদের দেশের পরিবেশ থাকবে বলেই অনেকেই রাজি হননি।

এর পরেই প্রতিযোগিতা আয়োজন করতে উদ্যোগী হয় শ্রীলঙ্কা। এশীয় ক্রিকেট কাউন্সিলের কাছে নিজেদের ইচ্ছের কথা জানায় তারা। রাজনৈতিক ভাবে টালমাটাল পরিস্থিতি এখন কাটিয়ে উঠেছে। তাই সে দেশে প্রতিযোগিতা আয়োজন করতে বাধা নেই বলেই মত বাকি দেশগুলির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন