India vs Australia

১৮ জনের দলে ১০ বোলার, রোহিতদের বিরুদ্ধে সিরিজ়ে শক্তিশালী দল নিয়ে আসছে অস্ট্রেলিয়া

মোট চার জন প্রতিষ্ঠিত স্পিনার এবং ছ’জন জোরে বোলার নিয়ে ভারতের বিরুদ্ধে খেলতে আসছে অস্ট্রেলিয়া। প্রত্যাশিত ভাবেই প্রথম টেস্টে পাওয়া যাবে না মিচেল স্টার্ককে। অনিশ্চিত ক্যামেরন গ্রিনও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১১:২৩
Share:

চার জন স্পিনার এবং ছ’জন জোরে বোলার নিয়ে ভারতের বিরুদ্ধে খেলতে আসছে অস্ট্রেলিয়া।

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের দল ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। বুধবার ১৮ জনের দল ঘোষণায় রয়েছে চমক। অভিজ্ঞ ব্যাটার পিটার হ্যান্ডসকম্বকে ফিরিয়ে আনা হল দলে। পাশাপাশি দেশের হয়ে প্রথম বার খেলার সুযোগ পেতে চলেছেন দুই ক্রিকেটার। মোট চার জন স্পিনার এবং ছ’জন জোরে বোলার নিয়ে ভারতের বিরুদ্ধে খেলতে আসছে অস্ট্রেলিয়া। প্রত্যাশিত ভাবেই প্রথম টেস্টে পাওয়া যাবে না মিচেল স্টার্ককে। অনিশ্চিত ক্যামেরন গ্রিনও।

Advertisement

দলে নেওয়া হয়েছে তরুণ স্পিনার টড মারফিকে। পাশাপাশি বিকল্প পেসার হিসাবে রেখে দেওয়া হয়েছে ল্যান্স মরিসকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে একটিও উইকেট না পাওয়া অ্যাশটন আগারও নিজের জায়গা ধরে রেখেছেন। অস্ট্রেলিয়ার নির্বাচক প্রধান জর্জ বেইলি বলেছেন, “সিডনিতে প্রত্যাবর্তনের পর থেকে দারুণ বল করছে আগার। ভারতীয় পরিবেশে ওর বাঁ হাতি স্পিন বোলিং অনেক সাহায্য করবে।”

ভারতে সাফল্য থাকা সত্ত্বেও নেওয়া হয়নি অ্যাডাম জাম্পাকে। তাঁর জায়গায় দলে আসা মারফি সম্পর্কে বেইলি বলেছেন, “ঘরোয়া ক্রিকেট এবং সম্প্রতি অস্ট্রেলিয়া এ দলের হয়ে নজর কেড়েছে। পারফরম্যান্সই প্রমাণ করে দিয়েছে এই দলে ও থাকার যোগ্য। ওকে দলে নেওয়া হয়েছে যাতে আমাদের প্রধান স্পিনার নেথান লায়নের সঙ্গে আরও বেশি সময় কাটাতে পারে এবং সহকারী কোচ ড্যানিয়েল ভেট্টোরির থেকে শিখতে পারে।”

Advertisement

পেস বিভাগে জায়গা ধরে রেখেছেন জশ হেজলউড। অধিনায়ক প্যাট কামিন্স, স্কট বোলান্ড, মরিস হলেও পেস বিভাগের বাকিরা। স্পিন বিভাগে মিচেল সোয়েপসনও রয়েছেন। হ্যান্ডসকম্বকে নেওয়ার প্রসঙ্গে বেইলি বলেছেন, “যোগ্য হিসাবেই এই দলে ঢুকেছে। ঘরোয়া ক্রিকেটে সম্প্রতি দারুণ খেলেছে এবং প্রমাণ করেছে টেস্টও ভাল খেলতে পারে। উপমহাদেশের পিচে স্পিনের বিরুদ্ধে ওর দক্ষতা কাজে লাগবে।”

পুরো দল: প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাশটন আগার, স্কট বোলান্ড, আলেক্স ক্যারে, ক্যামেরন গ্রিন, পিটার হ্যান্ডসকম্ব, জশ হেজলউড, ট্রেভিস হেড, উসমান খোয়াজা, মার্নাস লাবুশানে, নেথান লায়ন, ল্যান্স মরিস, টড মারফি, ম্যাট রেনশ, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন এবং ডেভিড ওয়ার্নার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন