New Zealand vs Australia

৬ উইকেট লায়নের, ব্যাটিং ডোবাল নিউ জ়িল্যান্ডকে, প্রথম টেস্টে বড় জয় অস্ট্রেলিয়ার

ঘরের মাঠে হার দিয়ে টেস্ট সিরিজ় শুরু করল নিউ জ়িল্যান্ড। তৃতীয় দিন বোলারেরা লড়াই ফিরিয়ে আনলেও ব্যাটারদের ব্যর্থতায় ১৭২ রানে অস্ট্রেলিয়ার কাছে হারতে হল সাউদির দলকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১১:১৫
Share:

অস্ট্রেলিয়ার জয়ের নায়ক নাথান লায়ন। ছবি: আইসিসি।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ১৭২ রানে জয় পেল অস্ট্রেলিয়া। জয়ের জন্য ৩৬৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে টিম সাউদির দলের দ্বিতীয় ইনিংস শেষ হল ১৯৬ রানে। ওয়েলিংটনে নিউ জ়িল্যান্ডকে ডোবাল ব্যাটিং ব্যর্থতা। সাড়ে তিন দিনে ম্যাচ জিতে দুই টেস্টের সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেলেন প্যাট কামিন্সেরা।

Advertisement

শনিবার খেলা শেষ হওয়ার সময় নিউ জ়িল্যান্ডের দ্বিতীয় ইনিংসের রান ছিল ৩ উইকেটে ১১১। অপরাজিত ছিলেন রাচিন রবীন্দ্র এবং ডারিল মিচেল। ম্যাচের চতুর্থ দিন সকালে প্রথমেই ফিরে যান রবীন্দ্র। এ দিন ৩ রান করেন তিনি। তাঁর ৫৯ রানের ইনিংসে রয়েছে ৮টি চার এবং ১টি ছক্কা। মিচেল করেন ৩৮। ব্যর্থ হন ছয় নম্বরে নামা টম ব্লান্ডেল (শূন্য) এবং সাত নম্বরে নামা গ্লেন ফিলিপস (১)। ফলে ৩ উইকেটে ১২৬ থেকে ৬ উইকেটে ১২৮ হয়ে যান আয়োজকেরা। এই ধাক্কা আর সামলাতে পারেনি নিউ জ়িল্যান্ড। রাচিন, ব্লান্ডেল এবং ফিলিপসকে পর পর আউট করে নিউ জ়িল্যান্ডকে কোণঠাসা করে দেন নাথান লায়ন। ৬৫ রানে ৬ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন ৩৬ বছরের অফ স্পিনার। ম্যাচে ১০ উইকেট তাঁর।

ব্যাটিং বিপর্যয়ের মুখে কিছুটা লড়াই করার চেষ্টা করেন স্কট ক্লুগেলিজন (২৬) এবং ম্যাট হেনরি (১৪)। কিন্তু প্রয়োজনের তুলনায় তাঁদের এই চেষ্টা যথেষ্ট ছিল না। সাউদি করেন ৭ রান। শেষ পর্যন্ত ১৯৬ রানে শেষ হয় নিউ জ়িল্যান্ডের ইনিংস। অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড ২০ রানে ২ উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট পেয়েছেন ট্র্যাভিস হেড এবং ক্যামেরন গ্রিন।

Advertisement

ওয়েলিংটনে দুই ইনিংসে অস্ট্রেলিয়া করে যথাক্রমে ৩৮৩ এবং ১৬৪ রান। নিউ জ়িল্যান্ড প্রথম ইনিংসে করেছিল ১৭৯ রান। দু’দলের দ্বিতীয় টেস্ট শুরু হবে ৮ মার্চ থেকে ক্রাইস্টচার্চে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন