australia cricket

নিউজিল্যান্ডকে চুনকাম করে রোহিতদের বিরুদ্ধে খেলতে আসছে অস্ট্রেলিয়া

চলতি মাসেই ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসবে অস্ট্রেলিয়া। ২০ সেপ্টেম্বর থেকে শুরু সেই সিরিজ। তার আগে নিউজিল্যান্ডকে হারিয়ে আত্মবিশ্বাস বাড়িয়ে নিল অস্ট্রেলিয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ২০:১৫
Share:

নিউজিল্যান্ডকে হারিয়ে ট্রফি হাতে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। ছবি: টুইটার

নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে এক দিনের সিরিজে হারাল অস্ট্রেলিয়া। অধিনায়ক হিসাবে নিজের শেষ এক দিনের সিরিজ জিতলেন অ্যারন ফিঞ্চ। ২০ সেপ্টেম্বর থেকে ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসছে অস্ট্রেলিয়া। তার আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দাপটে জয় আত্মবিশ্বাস অনেকটা বাড়িয়ে রাখবে স্টিভ স্মিথদের।

Advertisement

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ব্যাট হাতে দাপট দেখালেন স্মিথ। সিরিজের সেরা ক্রিকেটার তিনি। তৃতীয় এক দিনের ম্যাচে শতরান এল অস্ট্রেলিয়ার এই মিডল অর্ডার ব্যাটারের কাছ থেকে।

কেয়ার্নসের কাজালি’জ স্টেডিয়ামে টস জিতে বল করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। সেই সিদ্ধান্ত কাজে দেয়। অস্ট্রেলিয়ার দুই ওপেনার প্রথম ছ’ওভারেই সাজঘরে ফেরেন। শেষ ম্যাচেও রান পেলেন না ফিঞ্চ। মাত্র পাঁচ রান করে আউট হয়ে যান তিনি। দু’উইকেট পড়ার পরে জুটি বাঁধেন স্মিথ ও মার্নাস লাবুশেন। দলের রানকে এগিয়ে নিয়ে যেতে থাকেন তাঁরা।

Advertisement

শুরুতে কিছুটা ধীরে খেললেও সময় যত এগোয় তত ভয়ঙ্কর দেখায় দুই ক্রিকেটারকে। ১১৬ রানের জুটি গড়েন তাঁরা। ৫২ রান করে আউট হন লাবুশেন। কিন্তু স্মিথ উইকেটে ছিলেন। উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারেকে নিয়ে দলের রানকে এগিয়ে নিয়ে যান তিনি। শতরান করেন স্মিথ। ১০৫ রান করে আউট হন তিনি।

শেষ দিকে ক্যামেরন গ্রিন ১২ বলে ২৫ রানের ইনিংস খেলেন। ৫০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ২৬৭ রান করে অস্ট্রেলিয়া। ক্যারে ৪২ রান করে অপরাজিত থাকেন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেন নিউজিল্যান্ডের দুই ওপেনার ফিন অ্যালেন ও ডেভন কনওয়ে। ৩৫ রান করে আউট হন অ্যালেন। কনওয়ে করেন ২১। অধিয়ানক উইলিয়ামসন ২৭ রান করলেও ছন্দে ছিলেন না। মাঝের ওভারে নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে নিউজিল্যান্ডের। ফলে জুটি গড়তে পারেননি উইলিয়ামসনরা। শেষ দিকে গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার ও জেমস নিশাম চেষ্টা করলেও তা কাজে আসেনি। ২৪২ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। ২৫ রানে ম্যাচ জেতে অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন