New Zealand vs Australia

শেষ উইকেটে ১১৬ রান, টেস্টে নতুন নজির তৈরি করল অস্ট্রেলিয়া

৮৯ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পরেও অস্ট্রেলিয়া করল ৩৮৩ রান। ১৭৪ রানে অপরাজিত থাকলেন গ্রিন। শেষ উইকেটে হ্যাজলউডের সঙ্গে ১১৬ রানের জুটিতে গড়লেন নতুন নজিরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১১:১৯
Share:

(বাঁ দিকে) জশ হ্যাজলউড এবং ক্যামেরন গ্রিন নজির গড়লেন দশম উইকেটের জুটিতে। ছবি: আইসিসি।

নিউ জ়িল্যান্ড-অস্ট্রেলিয়া প্রথম টেস্টে নতুন নজির তৈরি হল। নজির গড়লেন অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন এবং জশ হ্যাজলউড। ওয়েলিংটন টেস্টে অস্ট্রেলিয়ার দশম উইকেটের জুটিতে তাঁরা তুললেন ১১৬ রান। এর আগে টেস্ট ক্রিকেটে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দশম উইকেটের জুটিতে অস্ট্রেলিয়া কখনও এত রান করেনি।

Advertisement

২৬৭ রানে অস্ট্রেলিয়ার ৯ উইকেট ফেলে দেওয়ার পরেও শেষ উইকেটের জন্য টিম সাউদির দলকে অপেক্ষা করতে হল ৩১.১ ওভার। এই সুযোগে দলের রান বাড়িয়ে নিলেন গ্রিন এবং হ্যাজলউড। চার নম্বরে ব্যাট করতে নামা অলরাউন্ডারকে আউট করতে পারলেন না নিউ জ়িল্যান্ডের বোলারেরা। তিনি অপরাজিত থাকলেন ১৭৪ রান করে। হ্যাজলউডের ব্যাট থেকে এল ২২ রানের ইনিংস। তাঁদের হার না মানা এই লড়াইয়ের সুবাদে তৈরি হল নজির।

প্রথম টেস্টের দ্বিতীয় দিনের মধ্যাহ্নভোজের বিরতির আগে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ করে দিতে চেয়েছিল নিউ ‌জ়িল্যান্ড। সাউদির অনুরোধ মতো মধ্যাহ্নভোজের সময় ৩০ মিনিট পিছিয়ে দেন আম্পায়ারেরা। তবু সফরকারীদের অলআউট করতে পারেনি আয়োজকেরা। অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হল মধ্যাহ্নভোজের দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার ২০ মিনিট পর। শেষ উইকেটে হ্যাজলউডের সঙ্গে জুটিতে ৬৪ বলে ৫০ রান এবং ১৩৩ বলে ১০০ রান তোলেন গ্রিন।

Advertisement

৮৯ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার। সেখান থেকে পরের দিকের ব্যাটারদের নিয়ে দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেন গ্রিন। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ৩৮৩ রানে। জবাবে নিউ জ়িল্যান্ড প্রথম ইনিংসে করেছে ১৭৯ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন