Ashes 2021-22

Ashes 2021-22: রুটের রেকর্ডের দিনেও ব্যাটিং বিপর্যয়, মেলবোর্নে প্রথম ইনিংসে ১৮৫ রানে অলআউট ইংল্যান্ড

রুট ছাড়া অবশ্য অজি বোলিংয়ের সামনে কোনও ব্যাটার দাঁড়াতে পারেননি। অস্ট্রেলিয়ার হয়ে কামিন্স ও লায়ন তিনটি করে ও স্টার্ক দু’টি উইকেট নেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১২:১২
Share:

এ ভাবেই একে একে আউট হলেন ইংল্যান্ডের ব্যাটাররা ছবি: টুইটার থেকে।

রেকর্ড করলেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। অধিনায়ক হিসেবে এক বছরে রানের নিরিখে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথকে টপকে গেলেন তিনি। তাতে অবশ্য চলতি অ্যাশেজ সিরিজের ছবিটা বদলায়নি। ফের ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়তে হয় ইংল্যান্ডকে। প্রথম দিনে মাত্র ১৮৫ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ডের প্রথম ইনিংস।

Advertisement

এই ইনিংসে ইংল্যান্ডের হয়ে সর্বাধিক ৫২ রান করেন রুট। চলতি বছর টেস্টে ১৬৮০ রান হল তাঁর। অধিনায়ক হিসেবে টেস্টে এক ক্যালেন্ডার বছরে এত রান আর কারও নেই। ২০০৮ সালে ১৬৫৬ রান করেছিলেন স্মিথ। তাঁকে টপকে গেলেন রুট।

গ্রাফিক: সনৎ সিংহ

সব মিলিয়ে (অধিনায়ক এবং সাধারণ ক্রিকেটার হিসেবে) এই তালিকায় রুট তিন নম্বরে। তাঁর সামনে এখন রয়েছেন শুধু ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভ রিচার্ডস (১৯৭৬ সালে ১৭১০) ও পাকিস্তানের মহম্মদ ইউসুফ (২০০৬ সালে ১৭৮৮)। দ্বিতীয় ইনিংসে শতরান করতে পারলে ইউসুফের রেকর্ড ভেঙে এই তালিকাতেও শীর্ষে চলে আসবেন রুট।

Advertisement

রুট ছাড়া অবশ্য অজি বোলিংয়ের সামনে কোনও ব্যাটার দাঁড়াতে পারেননি। বেন স্টোকস ২৫, জনি বেয়ারস্ট ৩৫ ও রবিনসন ২২ করেন। মাত্র ৬৫.১ ওভারে শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। অস্ট্রেলিয়ার হয়ে অধিনায়ক প্যাট কামিন্স ও নেথান লায়ন তিনটি করে ও মিচেল স্টার্ক দু’টি উইকেট নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন